'আমি গর্বিত মুসলিম মহিলাদের অধিকার ফিরিয়ে দিতে সফল এই সরকার', ট্যুইট বার্তা নরেন্দ্র মোদির

মুসলিম মহিলাদের প্রতি অবিচারের এই প্রথা আজ শেষ করল সংসদ । লিঙ্গসাম্য ও সার্বিক সমতার জন্য প্রয়োজনীয় ছিল এই বিল, আজ ভারতের গর্বের দিন, ট্যুইটে জানিয়েছেন মোদি

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 30, 2019 08:32 PM IST
'আমি গর্বিত মুসলিম মহিলাদের অধিকার ফিরিয়ে দিতে সফল এই সরকার', ট্যুইট বার্তা নরেন্দ্র মোদির
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 30, 2019 08:32 PM IST

#নয়াদিল্লি: মোদি সরকারের জন্য ইতিবাচক এক পদক্ষেপ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা- বিরোধীদের আপত্তির মধ্যেই সংসদে পাস হল তিন তালাক বিল। এই বিল পাস হওয়ার দরুণ কার্যকরী হবে নয়া আইন ও সেই আইনের আওতায় ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে তাৎক্ষণিক তিন তালাক ।

তিন তালাক বিল পাস হওয়ার পর একাধিক ট্যুইটে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । 'শেষপর্যন্ত একটি প্রাচীন ও মধ্যযুগীয় প্রথা ইতিহাসের বাতিলের তালিকায় চলে গেল । যুগের পর যুগ মুসলিম মহিলাদের প্রতি অবিচারের এই প্রথা আজ শেষ করল সংসদ । লিঙ্গসাম্য ও সার্বিক সমতার জন্য প্রয়োজনীয় ছিল এই বিল, আজ ভারতের গর্বের দিন', ট্যুইটে জানিয়েছেন মোদি ।

রাজ্যসভায় ভোটাভুটির সময় উপস্থিত ছিলেন না একাধিক সাংসদ,ছিলেন না বিএসপি, টিআরএসের সাংসদরা। তবে যে সমস্ত সাংসদ এই বিলের পক্ষে ভোট দিয়েছেন তাঁদের ধন্যবাদ জানিয়েছেন মোদি ।

'আজকের এই সময়ে দাঁড়িয়ে সেই সমস্ত মুসলিম মহিলাদের কুর্ণিশ জানাই, যাঁরা দীর্ঘকাল ধরে এই অবিচারের সঙ্গে লড়াই করেছেন । তাৎক্ষণিক তিন তালাকের বিলুপ্তি মহিলাদের সমৃদ্ধি ও সমাজে তাঁদের সম্মান রক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ',আরও এক ট্যুইটে মন্তব্য মোদির ।

'আজকের দিনটি পুরো দেশের জন্য ঐতিহাসিক একটি দিন । আজ লক্ষাধিক মুসলিম মা-বোনেরা বিজয়ী হয়েছেন ও মর্যাদার সঙ্গে বেঁচে থাকার অধিকার ছিনিয়ে নিয়েছেন তাঁরা । শতাব্দী প্রাচীন এই নিয়মের শিকার হওয়া মহিলারা আজ ন্যায় পেয়েছেন ও এই কৃতীত্বের জন্য আমি প্রত্যেকটি সাংসদকে কৃতজ্ঞতা জানাই', ট্যুইট করেছেন মোদি ।

'নারী ক্ষমতায়নের স্বার্থে তিন তালাক বিল একটি বড় পদক্ষেপ, কেবলমাত্র তুষ্টিকরণের স্বার্থে দেশের কোটি কোটি নারীকে তাঁদের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে ; কিন্তু আমি গর্বিত তাঁদের সেই অধিকার ফিরিয়ে দিতে সফল হয়েছে আমার সরকার', বার্তা নরেন্দ্র মোদির।

রাজ্যসভায় ভোটাভুটি পর্ব শেষে পাস হয়ে গিয়েছে তিন তালাক বিল । এই বিল পাস হওয়ার ফলে এবার ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে তাৎক্ষণিক তিন তালাক । আজ রাজ্যসভায় এই বিলের পক্ষে ৯৯ ভোট ও বিপক্ষে ৮৪টি ভোট পড়েছে ।তাৎক্ষণিক তিন তালাক প্রক্রিয়াকে অপরাধ ঘোষণা করার দাবিতে তিন তালাক বিলের প্রস্তাব এনেছিল বিজেপি সরকার । ২০১৭ সালেই তাৎক্ষণিক তিন তালাককে অসাংবিধানিক ঘোষণা করেছিল সুপ্রিম কোর্ট ।

First published: 08:27:32 PM Jul 30, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर