দেশ

corona virus btn
corona virus btn
Loading

ব্রেন সার্জারি চলাকালীন সিন্থেসাইজার বাজাল গোয়ালিয়রের ৯ বছরের মেয়ে!

ব্রেন সার্জারি চলাকালীন সিন্থেসাইজার বাজাল গোয়ালিয়রের ৯ বছরের মেয়ে!
Photo: ANI

বিআইএমআর হাসপাতালে মেয়েটির মাথা থেকে একটি টিউমার বের করার জন্য এই সার্জারি করা হয়েছে।

  • Share this:

#ভোপাল: অপারেশন (Operation), ডাক্তার, হাসপাতাল (Hospital) এগুলো শুনলে সুস্থ মানুষদেরই ভয় লাগে। কিন্তু একটি ন’বছরের ছোট্ট মেয়ে দেখিয়ে দিল মনের জোর থাকলে ভয়কে জয় করা সম্ভব। এই মেয়েটির যখন একটি জটিল অস্ত্রোপচার (Surgery) হচ্ছিল, তখন সে ক্রমাগত বাজিয়ে গেল সিন্থেসাইজার (Synthesizer)! ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) গোয়ালিয়রে (Gwalior)। খবর বলছে যে, বিআইএমআর হাসপাতালে মেয়েটির মাথা থেকে একটি টিউমার (Tumor) বের করার জন্য এই সার্জারি করা হয়েছে।

সৌম্যা নামের এই ছোট্ট মেয়েটির মাথায় সার্জারির জন্য চিকিৎসকরা বেছে নিয়েছিলেন ‘অ্যাওয়েক ক্র্যানিওটমি’ পদ্ধতি। এর অর্থ হল শরীরের যে অংশে অপারেশন হচ্ছে, শুধু সেই অংশেই অ্যানাসথেসিয়া (Anesthesia) দিয়ে অসাড় করে দেওয়া। লোকাল অ্যানাসথেসিয়া করার জন্য অপারেশন চলাকালীন সৌম্যা সজ্ঞানে ছিল। তা-ও এতটুকু ভয় না পেয়ে সে তার প্রিয় বাদ্যযন্ত্র বাজিয়ে গিয়েছে। অস্ত্রোপচারের পর সৌম্যাকে বেশ কিছুক্ষণ কড়া পর্যবেক্ষণে রাখা হয়। সে সুস্থ হয়ে যাওয়ার পর গত শনিবার তাকে ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

অপারেশন চলাকালীন সৌম্যার এই সাহসী পদক্ষেপের একটি ভিডিও তৈরি করা হয়েছে। যেখানে সার্জারি চলার সময় সৌম্যাকে সিন্থেসাইজার বাজাতে দেখা যাচ্ছে।

সৌম্যা সাংবাদিকদের জানিয়েছে যে ছ’ ঘণ্টার এই দীর্ঘ সার্জারি চলার সময় সে শুধু সিন্থেসাইজারই বাজায়নি, বেশ কিছুক্ষণ ভিডিও গেমও (Video Game) খেলেছে।

বিআইএমআর হাসপাতালের স্নায়ুবিশেষজ্ঞ ডক্টর অভিষেক চৌহান জানিয়েছেন যে সৌম্যাকে নিয়ে তাঁদের হাসপাতালে এই রকম সাতটি অপারেশন করা হয়েছে যেখানে রোগী সচেতন অবস্থায় ছিল। তিনি এটাও বলেন যে, বিগত দু’বছর ধরেই ছোটখাটো নানা অপারেশনের মুখোমুখি হয়েছে সৌম্যা। এই টিউমারের ক্ষেত্রে প্রথমে তাকে কিছু ওষুধ দেওয়া হয়েছিল, যাতে অপারেশন না করতে হয়। কিন্তু সৌম্যার ব্রেন টিউমার (Brain Tumor) সারাতে ব্যর্থ হয় চিকিৎসকদের দেওয়া ওষুধ। তাই অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গিয়েছে যে সৌম্যার অপারেশন চলার সময়ে একদল দক্ষ চিকিৎসক সেখানে উপস্থিত ছিলেন। সৌম্যাকে সুস্থ করে তোলার জন্য চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন সৌম্যার বাবা ও মা। চিকিৎসকদের জন্যই সৌম্যার পুনর্জন্ম হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

প্রসঙ্গত, এই বছরেই ইতালিতে (Italy) এক ষাট বছরের মহিলার ব্রেন সার্জারি চলাকালীন তিনি ষাটখানা অলিভে (Olive) বসে বসে পুর ভরেন। খবর বলছে যে ৫৩ বছরের আরেক মহিলা টিউমারের সার্জারির সময় বেহালাও বাজিয়েছেন!

Published by: Siddhartha Sarkar
First published: December 16, 2020, 10:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर