Home /News /national /
কেরল নয় এবার হরিয়ানা, লকডাউনে খিদের জ্বালায় প্রাণ গেল ৮০টি গরুর, মুখে কুলুপ সবার

কেরল নয় এবার হরিয়ানা, লকডাউনে খিদের জ্বালায় প্রাণ গেল ৮০টি গরুর, মুখে কুলুপ সবার

সামান্য খাবারটুকুও জোটেনি। এভাবেই পড়ে আছে অজস্র গরুর মৃতদেহ।

সামান্য খাবারটুকুও জোটেনি। এভাবেই পড়ে আছে অজস্র গরুর মৃতদেহ।

প্রায় সাড়ে তিন একর জমির ওপর তৈরি শ্রীকৃষ্ণ গোশালা। ১১০০ গরু থাকতে পারে এই গোশালায়। কিন্তু রয়েছে ১৮৫০টি গরু।

  • Share this:

    #চণ্ডীগড়: একটি দু'টি নয় এখানে ওখানে ছড়িয়ে আছে ৮০টি গরুর মৃতদেহ। আর সেই মৃতদেহ ছিঁড়ে খাচ্ছে কুকুর। কেরলে হাতি মৃত্যু নিয়ে দেশ জোড়া বিক্ষোভের আবহে এই মর্মান্তিক ছবিও দেখতে হল দেশবাসীকে। তবে এবার ঘটনাস্থল কেরল নয়। এই ঘটনা ঘটেছে খোদ হরিয়ানায়। যেখানে আইন করে গো রক্ষার কথা ঘোষণা করেছিল সরকার। ছবি বলছে রক্ষা তো দূরের কথা, গবাদি পশুগুলিকে মরতে হয়েছে খিদের জ্বালায়।

    লকডাউনের মধ্যে হরিয়ানার সামালখা চুলাকানা অঞ্চলের শ্রী কৃষ্ণ গোশালায় ঘটেছে এই ঘটনা। গোশালায় খাবার জোগানের ঘাটতি হওয়ায়, অনাহারে মারা গিয়েছে ওই ৮০ টি গরু।

    গোশালার মালিক পক্ষের দাবি, তাঁদের বহু গরু রয়েছে। লকডাউনের মধ্যে সব গরুর যত্ন নিতে পারেননি তাঁরা। এই অবস্থায় সরকারের সাহায্য চেয়েছিলেন তারা। কিন্তু কোনও সদুত্তর মেলেনি।

    এখানেই শেষ নয়। কর্তৃপক্ষের অভিযোগ মৃতগরুগুলির সৎকারের জন্যও কোনও জায়গা পাচ্ছেন না তাঁরা। গোশালার ভিতরেই পচছে গরুগুলির মৃতদেহ।

    ভারতে গত কয়েক বছরে ভোটের ইস্যু হয়ে দাঁড়িয়েছে গো রক্ষা। কিন্তু লকডাউনে সেই গরুর মৃত্যুতে প্রশাসন থেকে পশুপ্রেমী সকলের মুখেই কুলুপ।

    প্রায় সাড়ে তিন একর জমির ওপর তৈরি শ্রীকৃষ্ণ গোশালা। ১১০০ গরু থাকতে পারে এই গোশালায়। কিন্তু রয়েছে ১৮৫০টি গরু। সংস্থার তরফে মনজের কুলদীপ বলেন, খিদের জ্বালায় মরেছে গরুগুলি। আরও বহু গরু মরণাপন্ন। শরীর এত দুর্বল যে খাবার দিলেও খেতে চাইছে না।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Corona Virus, COVID-19, Haryana

    পরবর্তী খবর