Home /News /national /

Oxygen Crisis in Goa: এ কোন গোয়া! কারণ সেই অক্সিজেন-অভাব, মাত্র ৪ দিনে মৃত ৭৫ অসহায় মানুষ

Oxygen Crisis in Goa: এ কোন গোয়া! কারণ সেই অক্সিজেন-অভাব, মাত্র ৪ দিনে মৃত ৭৫ অসহায় মানুষ

মৃত্যুপুরী গোয়া

মৃত্যুপুরী গোয়া

সবচেয়ে ভয়ের বিষয় হল, ৭৫ জন রোগীর মৃত্যু হয়েছে শুধুমাত্র গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালেই। আর বেশিরভাগ মৃত্যু রাত ২টো থেকে ভোর ৬টার মধ্য়ে হয়েছে বলে সূত্রের খবর।

  • Share this:

    গোয়া: মঙ্গলবার থেকে শুক্রবার, মাত্র চারদিনেই পর্যটন 'তীর্থ' গোয়াতে (Goa) অক্সিজেনের (Oxygen) অভাবে মৃত্যু হয়েছে ৭৫ জন করোনা রোগীর। অক্সিজেন সঙ্কট ভয়াবহ জায়গায় পৌঁছেছে গোয়ায়, তা কয়েকদিন ধরেই আন্দাজ করা যাচ্ছিল। সবচেয়ে ভয়ের বিষয় হল, ৭৫ জন রোগীর মৃত্যু হয়েছে শুধুমাত্র গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালেই। আর বেশিরভাগ মৃত্যু রাত ২টো থেকে ভোর ৬টার মধ্য়ে হয়েছে বলে সূত্রের খবর।

    গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, অক্সিজেনের অভাবে গত মঙ্গলবার মৃত্যু হয়েছে ২৬ জনের, বুধবার ২১ জন প্রাণ হারিয়েছেন, বৃহস্পতিবার প্রাণ হারান ১৫ জন, আর শুক্রবার সেই সংখ্যাটা ছিল ১৩ জন। এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

    বস্তুত মঙ্গলবার অক্সিজেনের অভাবে ২৬ রোগীর মৃত্যুর পরই আলোড়ন পড়ে গিয়েছিল। কিন্তু তারপরও পরপর তিনদিন অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে। মঙ্গলবারের ঘটনার পরই এ নিয়ে একটি মামলা হয়েছিল। আর আশ্চর্যের বিষয় হল, কয়েকটি মৃত্যুর ক্ষেত্রে অক্সিজেনের অভাব বা অক্সিজেনের চাপ কম থাকার কথা বম্বে হাইকোর্টের গোয়া বেঞ্চের সামনে স্বীকার করে নিয়েছে গোয়া সরকার। কিন্তু তাতেও পরিস্থিতি পাল্টাচ্ছে না।

    আর এরপরই গোয়ায় অক্সিজেন সরবরাহ বৃদ্ধিতে অবিলম্বে কেন্দ্রকে উদ্যোগী হতে নির্দেশ দিয়েছে বোম্বে হাইকোর্ট। কেন্দ্রের উদ্দেশে আদালত জানিয়েছে, গোয়ায় পজিটিভিটি রেট অত্যন্ত বেশি। তাই, আগে সেখানে অক্সিজেন পাঠানো হোক। বস্তুত শুধু গোয়া নয়, গোটা দেশের করোনা চিত্র এখনও ভয়ঙ্কর অবস্থাতেই রয়েছে। কখনও একটু স্বস্তি তো পর মুহূর্তেই আশঙ্কা। কিছু দিন ধরে দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা অবশ্য কিছুটা নিম্নমুখী। যা খানিকটা হলেও আশার আলো দেখাচ্ছে বিশেষজ্ঞদের। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দেশের ৩ লক্ষ ৪৩ হাজার ৫ জন মানুষ। এই বৃদ্ধির জেরে ভারতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ কোটি ৪০ লক্ষ ৪৬ হাজার ২২৯ জন। করোনার দ্বিতীয় ঢেউ দেশের দৈনিক মৃত্যুর সংখ্যাকেও চকিতে বাড়িয়ে দিয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪,০০০ জনের। দেশে এখনও পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ৬২ হাজার ৩৫৩ জনের।

    Published by:Suman Biswas
    First published:

    পরবর্তী খবর