পাকিস্তানের কারাগারে বন্দি ৫৩৭ ভারতীয়

পাকিস্তানের কারাগারে বন্দি ৫৩৭ ভারতীয়

প্রতীকী ছবি ৷

  • Share this:

    #নয়াদিল্লি: পাকিস্তানের কারাগারে বন্দি অবস্থায় রয়েছেন ৫৩৭ ভারতীয়। পাকিস্তানের বিদেশ মন্দ্রকের প্রকাশিত একটি তালিকায় এ তথ্য প্রকাশিত হয়েছে। বিদেশ মন্দ্রকের প্রকাশিত তালিকার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম ৷

    মঙ্গলবার পাকিস্তানের বিদেশ মন্দ্রকের তরফে এই তালিকা প্রকাশ করেছে। প্রকাশিত তালিকা অনুযায়ী, পাকিস্তানের কারাগারে বন্দি ৫৩৭ ভারতীয়দের মধ্যে ৫৪ জন সাধারণ নাগরিক এবং ৪৮৩ জন মৎস্যজীবী।

    পাকিস্তানের বিদেশ মন্দ্রকের এক বিবৃতিতে জানানো হয়, ‘মঙ্গলবার সকালে পাকিস্তান সরকার ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাই কমিশনের কাছে ৫৩৭ জন ভারতীয় বন্দির তালিকা হস্তান্তর করে।’

    ২০০৮ সালের পাক-ভারত দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, দুই দেশকেই বছরে দু’বার বন্দিদের তালিকা প্রকাশ করতে হয়। প্রথম তালিকাটি প্রকাশিত হয় প্রতি বছরের ১ জানুয়ারি। দ্বিতীয় তালিকাটি প্রকাশিত হয় ১ জুলাই।

    তবে ভারতের কারাগারে কতজন পাকিস্তানি বন্দি রয়েছেন সে তালিকা এখনও দিল্লিতে অবস্থিত পাকিস্তান হাই কমিশনকে জানায়নি ভারত। কারাগারে বন্দী অধিকাংশ মৎস্যজীবীরা অবৈধভাবে ভাবে মাছ পাচারের সঙ্গে যুক্ত বলে দুই দেশের বিদেশ মন্দ্রকের সূত্র জানিয়েছে।

    First published: