দেশ

corona virus btn
corona virus btn
Loading

ট্রেনের গতি বদলে বাড়তে পারে ভাড়া ! সাধারণ মানুষের পকেটেই পড়তে চলেছে কোপ !

ট্রেনের গতি বদলে বাড়তে পারে ভাড়া ! সাধারণ মানুষের পকেটেই পড়তে চলেছে কোপ  !

রেল মন্ত্রক সূত্রে খবর গোটা দেশে ৫০৮ টি ট্রেনকে এই ভাবে বদলে ফেলা হল। যার জেরে সাধারণ মানুষের পকেটেই কোপ পড়তে চলেছে। ভাড়া বাড়ছে এই সব ট্রেনের।

  • Share this:

#নয়া দিল্লি: আয় বাড়াতে এবার অন্য উপায় বাছল ভারতীয় রেল। একাধিক জোনের যে সমস্ত প্যাসেঞ্জার ট্রেন ছিল সেগুলিকে রুপান্তরিত করা হল মেল ও এক্সপ্রেস ট্রেনে। রেল মন্ত্রক সূত্রে খবর গোটা দেশে ৫০৮ টি ট্রেনকে এই ভাবে বদলে ফেলা হল। যার জেরে সাধারণ মানুষের পকেটেই কোপ পড়তে চলেছে। ভাড়া বাড়ছে এই সব ট্রেনের। ফলে ঘুরিয়ে ভাড়া বাড়ানো হল ভারতীয় রেলে। পূর্ব রেলের ১২টি ট্রেন ও দক্ষিণ পূর্ব রেলের ৩৬ টি ট্রেনকে এভাবেই মেল-এক্সপ্রেস ট্রেনে বদলে ফেলা হল।

রেল বোর্ড সূত্রে খবর, বহু ট্রেন আছে যা ২০০ কিমি বেশি যাত্রা করে। সেই সব ট্রেনের প্যাসেঞ্জার তকমা সরিয়ে মেল বা এক্সপ্রেস তকমা লাগানো হবে। তবে এক্ষেত্রে এই সমস্ত ট্রেনের গতি বৃদ্ধি করা হবে। পাশাপাশি কমিয়ে দেওয়া হবে স্টপেজ। নয়া টাইম টেবিল প্রকাশ পাবে ডিসেম্বর মাসে। সেখানেই কোন কোন স্টপেজ তুলে দিয়ে ট্রেন চালানো হবে তা জানিয়ে দেওয়া হবে। ফলে গতি বাড়িয়ে কম সময়ে নিয়ে যাওয়া হবে ট্রেন। পরিবর্তে ভাড়া বাড়বে ওই সব ট্রেনের। রেল সূত্রে খবর, পূর্ব রেলের ১২ টি ট্রেন, দক্ষিণ পূর্ব রেলের ৩৬ টি ট্রেন, মধ্য রেলের ৩৬ টি ট্রেন, পশ্চিম রেলের ৩২ টি ট্রেন, দক্ষিণ পশ্চিম রেলের ৩১ টি ট্রেন, পশ্চিম মধ্য রেলের ১০ টি ট্রেন, দক্ষিণ মধ্য রেলের ৪৭ টি ট্রেন, দক্ষিণ পূর্ব মধ্য ৩৬ টি ট্রেন, দক্ষিণ রেলের ৩৬ টি ট্রেন, ইস্ট কোস্ট রেলের ৬ টি ট্রেন, পূর্ব মধ্য রেলের ১০ টি ট্রেন, উত্তর পূর্ব রেলের ৬ টি ট্রেন, উত্তর পূর্ব সীমান্ত রেলের ২০ টি ট্রেন, উত্তর রেলের ২০ টি ট্রেন, উত্তর পশ্চিম রেলের ৪৩ টি ট্রেনকে বদলে ফেলা হচ্ছে প্যাসেঞ্জার থেকে মেল, এক্সপ্রেস ট্রেনে।

আমাদের রাজ্যের সাথে সরাসরি সংযুক্ত আছে হাওড়া-পুরী, হাওড়া-মোকামা, হাওড়া-আদ্রা, হাওড়া-টাটা, সাঁতরাগাছি-পুরী'র মতো প্যাসেঞ্জার ট্রেন এর আওতায় পড়তে চলেছে সূত্রের খবর। যাত্রীদের অভিযোগ আগে যে দূরত্ব যেতে ৫ টাকা লাগত, এখন সেটাই ৮ থেকে ১০ গুণ বেড়ে যাবে। ফলে অস্বাভাবিক ভাড়া বৃদ্ধি ও স্টপেজ কমে যাওয়ার ফলে সমস্যায় পড়তে হবে তাদের।

ABIR GHOSHAL 

Published by: Piya Banerjee
First published: October 23, 2020, 4:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर