ভুয়ো ডিগ্রি চক্র প্রকাশ্যে আসতেই তদন্ত কমিটি গঠন কেন্দ্রের , ৩ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ

তিন সপ্তাহের মধ্যেই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রক । যে সব শিক্ষা প্রতিষ্ঠান ও সংস্থাগুলি এই দুর্নীতিতে জড়িত সেগুলি চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 01:43 PM IST
ভুয়ো ডিগ্রি চক্র প্রকাশ্যে আসতেই তদন্ত কমিটি গঠন কেন্দ্রের , ৩ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 30, 2019 01:43 PM IST

#মুম্বই: টাকার বিনিময়ে ভুয়ো ডিগ্রি চক্র-News18 এর এক্সক্লুসিভ প্রতিবেদনে এই চক্রের পর্দাফাঁস হতেই কঠোর পদক্ষেপ নেওয়ার পথে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ।

ইঞ্জিনিয়ারিং, আইন থেকে পিএইচডি, নির্দিষ্ট অঙ্কের টাকা দিলেই নামজাদা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পাইয়ে দেওয়ার ব্যবস্থা করবে কিছু এজেন্সি-রিপোর্টে উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য । সেই প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ৫ সদস্যের উচ্চ-পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে মানব-সম্পদ উন্নয়ন মন্ত্রক । কমিটিতে রয়েছেন দিল্লি টেকনোলজিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যোগেশ সিং, বুন্দেলখণ্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এসি পাণ্ডে, জাতীয় আইন অ্যাকাডেমির অ্যাডিশনাল ডিরেক্টর ডিপি ভার্মা, প্রাক্তন জেএনইউ অধ্যাপক কেপিএস উন্নি ও ইউজিসি-এর অতিরিক্ত সচিব দেব স্বরুপ ।

তিন সপ্তাহের মধ্যেই তদন্তের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রক । যে সব শিক্ষা প্রতিষ্ঠান ও সংস্থাগুলি এই দুর্নীতিতে জড়িত সেগুলি চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে । 'যে বা যাঁরা দোষী, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে', জানিয়েছেন মানব-সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ।

নবি মুম্বইয়ের কোপারখাইরেনের একটি নামজাদা এডুকেশন কনসালটেন্সি সংস্থার এজেন্ট স্বপ্নীল গায়কোয়রের সঙ্গে দেখা করেন News18 এর সাংবাদিকদের একটি দল । তিনি বলেন কোনও পরীক্ষা ছাড়া, ক্লাস ছাড়াই ২০১৬ সালের বিএ সার্টিফিকেট দিতে পারবেন তিনি , তাও নামজাদা বিশ্ববিদ্যালয়ের তকমাধারী । মুম্বইয়ের যশবন্তরাও চৌহান বিশ্ববিদ্যালয় ও সোলাপুর বিশ্ববিদ্যালয়-দুটি UGC ও AICTE অনুমোদিত বিশ্ববিদ্যালয় ও এই দুটি বিশ্ববিদ্যালয় থেকেই ডিগ্রি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন গায়কোয়ার । গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হতে ৪৫ দিন লাগবে ।

First published: 01:43:54 PM Aug 30, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर