COVID-19 Vaccination: করোনা টিকা নিয়ে সারা দেশে ৪৪৭ জনের পার্শ্ব প্রতিক্রিয়া, ৩ জন হাসপাতালে ভর্তি

COVID-19 Vaccination: করোনা টিকা নিয়ে সারা দেশে ৪৪৭ জনের পার্শ্ব প্রতিক্রিয়া, ৩ জন হাসপাতালে ভর্তি
COVID-19 Vaccination: করোনা টিকা নিয়ে রাজ্যে ১৪ জনের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ১৪ জনের মধ্যে ২ জন কলকাতার স্বাস্থ্যকর্মী

COVID-19 Vaccination: করোনা টিকা নিয়ে রাজ্যে ১৪ জনের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ১৪ জনের মধ্যে ২ জন কলকাতার স্বাস্থ্যকর্মী

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা যুদ্ধে জয়ের জন্য দেশে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই সারাদেশে চিহ্নিত করা হাসপাতালে টিকাকরণ শুরু হয়েছে। টিকাকরণের প্রথম দিনেই সারা দেশে পর্যায়ে ৩ কোটি স্বাস্থ্যকর্মী এবং ফ্রন্টলাইন ওয়ার্কারদের ভ্যাকসিন দেওয়া হয়েছে। শনিবার, ১৬ জানুয়ারি বিশ্বের সব থেকে বড় টিকাকরণের কাজ শুরু করে ভারত, কিন্তু এর মধ্যেই পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিয়েছে অনেকের মধ্যে। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে টিকাকরণের পর মোট ৪৪৭ জনের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়ার খবর পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এটি প্রথম দুদিনের হিসেব।

    করোনার টিকাকরণের পরে সারা দেশ থেকেই পার্শ্ব প্রতিক্রিয়ার খবর পাওয়া গিয়েছে। করোনা টিকা নিয়ে দিল্লিতে ৫২ স্বাস্থ্যকর্মী পার্শ্ব প্রতিক্রিয়ায় ভুগছেন। টিকা নেওয়ার পর কিছু স্বাস্থ্যকর্মীর মধ্যে অ্যালার্জিক রিঅ্যাকশন দেওয়া দেয় তো কেউ কেউ বলেছেন যে ভ্যাকসিন নেওয়ার পরে তারা নার্ভাস হতে শুরু করেন। দিল্লির ৫২ স্বাস্থ্যকর্মীর মধ্যে একজন এএএফআই এর কর্মী। তাঁকে সেন্টরে ভর্তি করতে হয়েছিল। উল্লেখ্য, এখন পর্যন্ত মোট ২,২৪,৩০১ জনকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে।

    দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন যে, ১৬ জানুয়ারই টিকাকরণের পর ৫১ জন স্বাস্থ্যকর্মীদের মধ্যে ছোটখাটো সমস্যা দেখা দেয়, আর এর মধ্যে এক জন গুরুতর বলে মনে হয়েছিল। সেই স্বাস্থ্যকর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০ বছর বয়সী ওই এইমসের নিরাপত্তা রক্ষীর ভ্যাকসিন নেওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যালার্জির সমস্যা হয়।


    করোনা টিকা নিয়ে রাজ্যে ১৪ জনের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ১৪ জনের মধ্যে ২ জন কলকাতার স্বাস্থ্যকর্মী, জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা। মুর্শিদাবাদের ৩ স্বাস্থ্যকর্মীর মধ্যেও পার্শ্ব প্রতিক্রিয়া। কলকাতায় এনআরএস হাসপাতালে ভর্তি এক নার্স। অ্যালার্জিক রিঅ্যাকশন থেকেই অসুস্থতা বলে অনুমান, জানানো হল স্বাস্থ্যভবনের তরফে। পরে জানা যায় তিনি ভাল আছেন। টিকা নেওয়ার পরে একাধিক ব্যক্তির জ্বর আসে। কারও কারও মাথা ব্যথা কিংবা তন্দ্রাচ্ছন্ন ভাব লক্ষ্য করা গিয়েছে। রাজ্যে প্রথম দিন ভ্যাকসিন নিলেন ১৫ হাজার ৭০৭ জন। শুধুমাত্র ঝাড়গ্রামেই ১০০% স্বাস্থ্যকর্মী ভ্যাকসিন নিয়েছেন।

    সরকার প্রতিটি কেন্দ্রে একটি এএফআই কেন্দ্র তৈরি করেছে, টিকা দেওয়ার পরে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে সেখানে চেকআপের সুবিধা পাওয়া যায়। তবে সব ভ্যাকসিনের ক্ষেত্রেই পার্শ্ব প্রতিক্রিয়া হয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    Published by:Ananya Chakraborty
    First published:

    লেটেস্ট খবর