corona virus btn
corona virus btn
Loading

৩০০ জঙ্গি ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা চালাচ্ছে: রিপোর্ট

৩০০ জঙ্গি ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা চালাচ্ছে: রিপোর্ট

সম্প্রতি ভারতীয় গোয়েন্দা সংস্থার তরফে জানানো হয়েছে নিয়ন্ত্ররেখার ওপারে সার্জিক্যাল স্ট্রাইকের পর এখনও ১২ টি জঙ্গি ঘাঁটি রয়েছে যেখানে পুরোদমে সন্ত্রাসমূলক কার্যকলাপ চলছে।

  • Share this:

#নয়াদিল্লি: সেপ্টম্বর মাসের ২৮ তারিখ নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানে সার্জিক্যাল অ্যাটাক চালায় ভারত ৷ গুঁড়িয়ে দেওয়া হয়েছে জঙ্গি ঘাঁটি, লঞ্চ প্যাড ৷ ভারতীয় সেনার হাতে নিকেশ বহু জঙ্গি ৷ এরপর থেকেই সীমান্তের ওপার থেকে হামলার ঘটনা বেড়েই চলেছে। সম্প্রতি ভারতীয় গোয়েন্দা সংস্থার তরফে জানানো হয়েছে নিয়ন্ত্ররেখার ওপারে সার্জিক্যাল স্ট্রাইকের পর এখনও ১২ টি জঙ্গি ঘাঁটি রয়েছে যেখানে পুরোদমে সন্ত্রাসমূলক কার্যকলাপ চলছে। রিপোর্ট অনুযায়ী, এই জঙ্গি ঘাঁটিতে প্রায় ৩০০ জঙ্গির প্রশিক্ষণ চলছে  যারা ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা চালাচ্ছে ৷ কোন এলাকা গিয়ে এই জঙ্গিরা প্রবেশ করার চেষ্টা চালাবে সে বিষয়েও রিপোর্টে বিস্তারিত জানানো হয়েছে ৷ সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করার পর তাদের হ্যান্ডলাররা টাকা ও থাকার ব্যবস্থা করে থাকে ৷ যেই জায়গাগুলিতে জঙ্গিরা গা ঢাকা দিয়ে থাকে সেগুলি হল লোজাব উপত্যকা, রাজওয়ারের জঙ্গল, বান্দিপোড়া, কাজিকুন্দ, রফিয়াবাদ এবং নৌগাম।

রিপোর্টে আরও জানানো হয়েছে সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকে ভারতে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা অনেক বেড়ে গিয়েছে ৷ এর মূল ওই হামলার প্রতিশোধ নেওয়ার জন্য তারা মরিয়া হয়ে উঠেছে ৷ সাধারণত শীতকালে আহবাওয়ার কারণে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা কম থাকে ৷ কিন্তু এবছর পরিস্থিতি একটু অন্যরকম। কঠিন পরিস্থিতির সুযোগ নিয়েই বেশি জঙ্গি ভারতে প্রবেশ করার চেষ্টা  চালিয়ে যাচ্ছে ৷ এর জেরে ভারতীয় সেনা ও নিরাপত্তারক্ষীদের সতর্ক থাকতে হচ্ছে ৷ মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের তালিকায় নাম ছিল বুরহানের ৷ তাঁর মৃত্যুর পর থেকেই প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ভূস্বর্গ ৷ বিচ্ছিন্নতাবাদীদের উস্কানিতে তরুণ জঙ্গির মৃত্যুতে একাধিক মানুষ সামিল হন বিক্ষোভ-প্রতিবাদে ৷ সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৭৮ জন মানুষ ৷ ১১ হাজারেরও বেশি মানুষ আহত হন ৷

First published: January 13, 2017, 4:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर