দেশ

corona virus btn
corona virus btn
Loading

ক্লিক না করেই পড়ুন মেসেজ, WhatsApp-এর গুরুত্বপূর্ণ কিছু ফিচার সম্পর্কে ঝটপট জেনে নিন

ক্লিক না করেই পড়ুন মেসেজ, WhatsApp-এর গুরুত্বপূর্ণ কিছু ফিচার সম্পর্কে ঝটপট জেনে নিন

কিছু গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে জেনে নিন। দেখে নিন কী ভাবে কাজে লাগাবেন এই WhatsApp ট্রিকগুলিকে

  • Share this:

#কলকাতা: সম্প্রতি শুরু হয়েছে WhatsApp পেমেন্ট ফিচার। WhatsApp বিজনেসকে আরও সহজ করে তুলতে যুক্ত হয়েছে নতুন Shop আইকনও। সাজিয়ে তোলা হয়েছে WhatsApp বিজনেস অ্যাকাউন্ট। তাই Facebook মালিকানাধীন এই মেসেজিং অ্যাপের খুঁটিনাটি জেনে নেওয়া খুব জরুরি। পাশাপাশি নিজের নিরাপত্তা ও গোপনীয়তাও যেন বজায় থাকে, সেই দিকটিও সুনিশ্চিত করতে হবে। কাজেই কিছু গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে জেনে নিন। দেখে নিন কী ভাবে কাজে লাগাবেন এই WhatsApp ট্রিকগুলিকে।

১. আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলির একটি ট্র্যাক রাখুন যদি WhatsApp আপনার প্রধান মেসেজিং অ্যাপ হয়, তা হলে এই ফিচারটি সম্পর্কে বিশদে জেনে নিন। সারা দিন আপনি প্রচুর মেসেজ করেন। বলা বাহুল্য, এর মধ্যে সবক'টি গুরুত্বপূর্ণ নয়। কিন্তু এই এত মেসেজের ভিড়ে আপনার গুরুত্বপূর্ণ মেসেজগুলি হারিয়ে ফেলতে পারেন। বন্ধু বা অফিস কলিগের সঙ্গে বলা দু'-একটি গুরুত্বপূর্ণ মেসেজ খুঁজতে গিয়ে পুরো চ্যাট স্ক্রোল করতে হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। কারণ WhatsApp-এ রয়েছে Starred Message ফিচার। যার সাহায্যে নির্দিষ্ট কয়েকটি মেসেজকে স্টার মার্ক করতে পারবেন, মেসেজ খুঁজতেও সুবিধা হবে আপনার। এই Starred Message ফিচার পেতে হলে অ্যাপের ডান দিকের কোণে থ্রি-ডটস অপশনে ক্লিক করুন

২. ৫ MB-র বেশি ফাইল ডিলিট করবেন কী ভাবে: একাধিক WhatsApp ফাইল অযথা আপনার ফোনে জায়গা নিয়ে পড়ে থাকে। তাই প্রয়োজনীয় ছাড়া বাকি ফাইলগুলি ডিলিট করে দিতে পারেন। এ ক্ষেত্রে সব চেয়ে ভাল হয়, যদি আপনি ৫ MB-র বেশি সাইজের ফাইলগুলিকে ডিলিট করে দিতে পারেন। এ' জন্য সবার প্রথমে Settings অপশনে যান। তার পর Storage and Data অপশনে ক্লিক করুন। এ বার Manage Storage-এ ক্লিক করুন। এই Manage Storage অপশনের নিচেই Select Files Larger Than 5 MB অপশন রয়েছে। অপশনটিতে ক্লিক করা মাত্র বড় ফাইলগুলি দেখতে পাবেন। এ বার নিজের পছন্দমতো ডিলিট করে ফেলতে পারেন ফাইলগুলি।

৩. চ্যাট না খুলেও কী ভাবে পড়বেন WhatsApp ওয়েব মেসেজ: সংশ্লিষ্ট চ্যাটটি না খুলেও পড়ে ফেলতে পারেন WhatsApp-এর ওয়েব মেসেজ। এ ক্ষেত্রে প্রথমে Web ভার্সনে WhatsApp খুলতে হবে আপনাকে। এ বার ধরা যাক একটি মেসেজ এল আপনার WhatsApp-এ। কিন্তু চ্যাটটি খুলতে চান না আপনি। এ ক্ষেত্রে চ্যাটের উপরে কার্সার নিয়ে যান, কিন্তু ক্লিক করবেন না। এ বার মেসেজের উপর কার্সারটা ঘোরালেই একটু পরে ছোট্ট পপ-আপের আকারে লেটেস্ট মেসেজগুলি দেখতে পাবেন আপনি। চ্যাটটি না খুলেই পড়ে নিতে পারবেন কী লেখা আছে! প্রেরক বুঝতেই পারবেন না যে আপনি তার মেসেজ পড়েছেন কি না!

Published by: Rukmini Mazumder
First published: November 16, 2020, 9:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर