দেশ

corona virus btn
corona virus btn
Loading

স্কুল খুলতেই বিপত্তি! অন্ধ্রপ্রদেশে আক্রান্ত প্রায় ২৬২ জন পড়ুয়া, ১৬০ জন শিক্ষক-শিক্ষিকা

স্কুল খুলতেই বিপত্তি! অন্ধ্রপ্রদেশে আক্রান্ত প্রায় ২৬২ জন পড়ুয়া, ১৬০ জন শিক্ষক-শিক্ষিকা

অন্ধ্রপ্রদেশে স্কুল খুলতেই বিপত্তি! গত ৩ দিনে প্রায় ২৬২ জন পড়ুয়া কোভিড পজিটিভ, করোনা আক্রান্ত প্রায় ১৬০ জন শিক্ষক-শিক্ষিকা

  • Share this:

#অমরাবতী: অন্ধ্রপ্রদেশে স্কুল খুলতেই বিপত্তি! গত ৩ দিনে প্রায় ২৬২ জন পড়ুয়া কোভিড পজিটিভ, করোনা আক্রান্ত প্রায় ১৬০ জন শিক্ষক-শিক্ষিকা ।

অন্ধ্রে ২ নভেম্বর থেকে ক্লাস নাইন এবং টেন-এর পড়ুয়াদের নিয়ে  শুরু হয় পঠনপাঠন আর তারপরই মাত্র ৩ দিনে প্রায় ৪২০ জন করোনা পজিটিভ বলে শিক্ষা দফতর সূত্রে জানানো হয়েছে।

যদিও বিষয়টি নিয়ে অন্ধ্রের স্কুল এডুকেশন কমিশনার বিশেষ উদ্বিগ্ন নন, কারণ তাঁর মতে রাজ্যের মোট ছাত্রছাত্রী এবং শিক্ষক-শিক্ষিকা যাঁরা স্কুলে যাচ্ছেন, সেই সংখ্যার নিরিখে করোনা আক্রান্তের সংখ্যাটা নিতান্তই সামান্য। এও জানানো হয়, পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের জন্য সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, স্কুলে মানা হচ্ছে ক্রোভিড প্রোটোকল।

স্কুল এডুকেশন-এর কমিশনার জানান, '' ৪ নভেম্বর প্রায় ৪ লক্ষ ছাত্রছাত্রী স্কুলে গিয়েছেন। এরমত্যে ২৬২ জন করোনা পজিটিভ। এটি মোটের ০.১ শতাংশও নয়। এটা বলা ঠিক নয় যে স্কুলে আসার কারণেই তাঁরা করোনা সংক্রমিত হয়েছেন। আমরা খতিয়ে দেখছি প্রতিটি ঘরে যাতে ১৫-১৬ জন পড়ুয়ার বেশি না বসে।''

শিক্ষা দফতরের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে নবম ও দশম শ্রেণি মিলিয়ে ৯.৭৫ লাখ ছাত্রছাত্রী। এর মধ্যে স্কুলে আসছে ৩.৯৩ লক্ষ।  বুধবার ১ লাখ ১০ হাজারের মধ্যে ৯৯ হাজার  শিক্ষক-শিক্ষিকা স্কুলে উপস্থিত ছিলেন। এরমধ্যে ১৬০ জন কোভিড পজিটিভ। মোট সংখ্যার প্রেক্ষিতে আক্রান্ত পড়ুয়া বা শিক্ষক-শিক্ষিকার সংখ্যা যথেষ্ট কম বলেই মনে করছে রাজ্য। স্কুল কমিশনার জানান, স্কুলে পড়ুয়াদের হাজিরা মোটের ৪০ শতাংশ কারণ অনেক অভিভাবকই করোনা আতঙ্কে সন্তানকে স্কুলে পাঠাতে সাহস পাচ্ছেন না। তাঁর মতে, আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাসের সুবিধা নিতে পারছে না। তারা দীর্ঘদিন ধরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। পাশাপাশি, স্কুল বন্ধ থাকলে গ্রামের দিকে মেয়েদের বিয়ে দিয়ে দেওয়া হচ্ছে। মূলত তাদের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, অন্ধ্রপ্রদেশে সমস্ত সরকারি স্কুলে ২ নভেম্বর থেকে নবম ও দশম শ্রেণির ক্লাস শুরু হয়ে গিয়েছে। ২৩ নভেম্বর থেকে শুরু হচ্ছে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির ক্লাস এবং ডিসেম্বরের ১৪ শুরু হচ্ছে প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস।

Published by: Rukmini Mazumder
First published: November 6, 2020, 3:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर