• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • বাজেট ২০২১: কবে ও কোথায় দেখা যাবে বাজেট, জেনে নিন!

বাজেট ২০২১: কবে ও কোথায় দেখা যাবে বাজেট, জেনে নিন!

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংসদে বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামিকাল অর্থাৎ ২৯ জানুয়ারি থেকে।

  • Share this:

    #নয়াদিল্লি: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। ১ ফেব্রুয়ারি, সোমবার ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ হবে সংসদে। তার আগে সংসদে বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামিকাল অর্থাৎ ২৯ জানুয়ারি থেকে।

    প্রতি বছরের মতো এই বছরও সমস্ত নিয়ম মেনে লোকসভায় পেশ হবে বাজেট। অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর NDA সরকারের অধীনে এটি নির্মলা সীতারমনের তৃতীয় বাজেট। এটি পেশ করার আগে ইকোনমিক সার্ভে তিনি পেশ করবেন পার্লামেন্টে।

    কবে পেশ হবে ইকোনমিক সার্ভে বা অর্থনৈতিক সমীক্ষা?

    ১ তারিখ বাজেট পেশ হলেও, আগামীকাল থেকেই বাজেট অধিবেশন শুরু হচ্ছে সংসদে। নিয়ম অনুযায়ী, অধিবেশন শুরুর প্রথম দিনেই ইকোনমিক সার্ভেটি পেশ করতে হয়। সেই মতোই আগামীকাল অধিবেশনের শুরুতেই এই সার্ভেটি পেশ করা হবে। যা দেশের বার্ষিক অর্থনৈতিক পরিস্থিতি ও উন্নতির তথ্য সকলের সামনে তুলে ধরবে।

    অর্থ সরবরাহ, পরিকাঠামো, কৃষি, শিল্প, কর্মসংস্থান, রপ্তানি, বৈদেশিক বিনিময়-সহ একাধিক বিষয়ে দেশের কী পরিস্থিতি এবং তা বাজেটে কতটা প্রভাব ফেলছে, সেই সব তুলে ধরা হবে সকলের সামনে। আসন্ন বাজেটে অবশ্যই করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক বিপর্যয় ও দেশের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হবে।

    এই ইকোনমিক সার্ভে দেশের অর্থনৈতিক পরিস্থিতি বোঝার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য। কারণ এটিতে অর্থসংগ্রহের উৎসগুলিও উল্লেখ করা থাকে। সাধারণত, CEA বা চিফ ইকোনমিক অ্যাডভাইজারের নেতৃত্বে এই তথ্যটি তৈরি করা হয়ে থাকে।

    কোথায় দেখবেন ২০২১-এর বাজেট?

    ১ তারিখ বাজেট শুরু হলেই তা সরাসরি সম্প্রচারিত হবে লোকসভা টিভিতে। টেলিভিশন সেটে লোকসভা টিভির চ্যানেলটি খুললেই দেখতে পাওয়া যাবে। পাশাপাশি, YouTube, Twitter-সহ বেশ কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও লাইভ সম্প্রচার হবে। সেখান থেকেও দেখা যাবে। আর তা না হলে, অন্যান্য বেশ কিছু জাতীয় স্তরের সংবাদমাধ্যম বা টিভি চ্যানেলও লোকসভা টিভি থেকে এটির সম্প্রচার করবে। সেখান থেকেও বাজেট শোনা ও দেখা যাবে।

    যদি একান্তই এই সব কিছু অ্যাকসেস করা না যায়, তা হলে সম্প্রতি অর্থমন্ত্রী বাজেটের জন্য একটি মোবাইল অ্যাপ তৈরি করেছেন, সেটিও ডাউনলোড করা যেতে পারে। সেখানেও বাজেট শেষে বাজেট সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে।

    Written By: Gargi Das

    Published by:Arka Deb
    First published: