Home /News /national /
ব্ল্যাক হোল রহস্যভেদে যুগান্তকারী অবদান, নোবেলে ভূষিত তিন পদার্থবিজ্ঞানী

ব্ল্যাক হোল রহস্যভেদে যুগান্তকারী অবদান, নোবেলে ভূষিত তিন পদার্থবিজ্ঞানী

ব্রিটিশ বিজ্ঞানী রজার পেনরোজ, জার্মান বিজ্ঞানী রাইনার্ড গনজাল এবং মার্কিন বিজ্ঞানী আন্দ্রে ঘেজ।

ব্রিটিশ বিজ্ঞানী রজার পেনরোজ, জার্মান বিজ্ঞানী রাইনার্ড গনজাল এবং মার্কিন বিজ্ঞানী আন্দ্রে ঘেজ।

পুরস্কার হিসেবে প্রাপ্য ১ কোটি সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

  • Share this:

    #সুইডেন: পদার্থবিদ্যায় চলতি বছরের নোবেলপ্রাপকদের নাম ঘোষিত হল। মঙ্গলবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্স জানিয়ে দিল কৃষ্ণগহ্বর গবেষণায় যুগান্তকারী সাফল্যের জন্য এবার নোবেল পাচ্ছেন তিনজন। তাঁরা হলেন ব্রিটিশ বিজ্ঞানী রজার পেনরোজ, জার্মান বিজ্ঞানী রাইনার্ড গনজাল এবং মার্কিন বিজ্ঞানী আন্দ্রে ঘেজ। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাঁদের আনুষ্ঠানিক ভাবে পুরস্কৃত করা হবে। পুরস্কার হিসেবে প্রাপ্য ১ কোটি সুইডিশ ক্রোনার এই তিন বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

    ঠিক কী বিষয়ে গবেষণার জন্য এই স্বীকৃতি? সুইডিশ অ্যাকাডেমি মঙ্গলবার ভারতীয় সময় বিকেল সাড়ে তিনটে নাগাদ প্রাপকদের নাম জানিয়ে জানায় আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের সঙ্গে ব্ল্যাকহোল তত্ত্বের সংযোগ ঘটাতে সক্ষম হয়েছেন রজার পেনরোজ। অন্যদিকে রাইনার্ড গনজাল এবং আন্দ্রে ঘেজ আমাদের সৌরজগতের ছায়াপথের কেন্দ্রে অবস্থিত এক দৈত্যাকার ব্ল্যাকহোলের সন্ধান দিয়েছেন।

    উল্লেখ গত বছরও পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন তিন বিজ্ঞানী। জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজকে তাদের আবিষ্কারের জন্য নোবেল দেওয়া হয়।

    ইতিমধ্যেই চিকিৎসাবিজ্ঞানে নোবেল প্রাপকের নাম ঘোষণা করেছে সুইডিশ কমিটি । ঘোষিত হল পদার্থবিদ্যার নোবেল প্রাপকের নামও। বুধবার নোবেল ঘোষণা করা হবে রসায়নে, বৃহস্পতিবার ও শুক্রবার নোবেল সাহিত্য ও নোবেল শান্তি পুরস্কার প্রাপকের নাম ঘোষিত হবে। সোমবার ঘোষিত হবে অর্থনীতির নোবেল প্রাপকের নাম, গত বছর যৌথ ভাবে যা পেয়েছিলেন  এক কৃতি বাঙালি, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Nobel Prize 2020

    পরবর্তী খবর