দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনার উপর নয়া বিপদ! মুম্বইয়ে ১৮ কোভিড পজিটিভ শিশু ‘কাওয়াসাকি ডিজিজ’-এ আক্রান্ত, মৃত ২!

করোনার উপর নয়া বিপদ! মুম্বইয়ে ১৮ কোভিড পজিটিভ শিশু ‘কাওয়াসাকি ডিজিজ’-এ আক্রান্ত, মৃত ২!
প্রতীকী চিত্র ।

এই রোগে আক্রান্ত হলে প্রধানত চোখে লাল ভাব, মাথা ধরা, ডায়রিয়া, জ্বর, প্রদাহের মতো উপসর্গ দেখা যায়।

  • Share this:

#মুম্বই: মরার উপর খাঁড়ার ঘা বোধহয় একেই বলে । একে করোনা কাঁটায় রক্ষা নেই, তার উপর আবার নতুন রোগ এল দেশে । নতুন এই রোগটির নাম ‘কাওয়াসাকি ডিজিজ’ । রোগীরা প্রত্যেকেই শিশু এবং এরা সকলেই করোনা আক্রান্ত । জানা গিয়েছে, মুম্বইয়ের ওয়াদিয়া হাসপাতালে ভর্তি ১০০ জনের মধ্যে ১৮ জন শিশু এই রোগে আক্রান্ত হয়েছে । এরমধ্যে ২ জনের মৃত্যুও হয়েছে । নতুন এই রোগের হানায় চিন্তিত চিকিৎসকরা ।

এই রোগের পোশাকি নাম পেডিয়াট্রিক মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম । এই রোগে আক্রান্ত হলে প্রধানত চোখে লাল ভাব, মাথা ধরা, ডায়রিয়া, জ্বর, প্রদাহের মতো উপসর্গ দেখা যায়। জাপানের পেডিয়াট্রিসিয়ান তমিস্কু কাওয়াসাকি এই রোগের আবিষ্কর্তা, তাই এই রোগের নাম ‘কাওয়াসাকি ডিজিজ’ । এই রোগে হঠাৎ করেই হৃদপিণ্ড কাজ করা বন্ধ করে দেয়, ফলে মৃত্যু হয় মানুষের ।

তবে ওয়াদিয়া হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাক্তার শকুন্তলা প্রভু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যে দুই শিশু এই রোগে মারা গিয়েছে তাঁদের অবস্থা প্রথম থেকেই খুব আশঙ্কাজনক ছিল । একজনের করোনা ও ক্যান্সার দুই ছিল । অন্যজনও অনেক দেরি করে হাসপাতালে এসেছিল । ফলে ভেন্টিলেটরে দিলেও তাদের বাঁচানো সম্ভব হয়নি । তবে ওই রোগে আক্রান্ত আরও চারজন শিশু সেরে উঠেছে ।

জানা গিয়েছে, সাধারণত ৫ বছরের কম বয়সের শিশুরা এই রোগে আক্রান্ত হয়। কিন্তু ভারতে ১০ মাস থেকে ১৫ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের মধ্যে এই রোগ দেখা যাচ্ছে। মুম্বই ছাড়াও চেন্নাই ও জয়পুরে এই রোগ দেখা গিয়েছে ।

Published by: Simli Raha
First published: July 22, 2020, 5:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर