• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • 150 CROWS FOUND DEAD IN JAMMU 6 IN DAKSHIN KANNADA SAMPLES SENT FOR TESTING AMID BIRD FLU SCARE SDG

চারিদিকে ছড়িয়ে-ছিটিয়ে শয়ে শয়ে কাকের মৃতদেহ, বার্ড ফ্লুয়ের মধ্যেই বিভিন্ন রাজ্যে ছড়াচ্ছে অজানা আতঙ্ক

চারিদিকে ছড়িয়ে-ছিটিয়ে শয়ে শয়ে কাকের মৃতদেহ, বার্ড ফ্লুয়ের মধ্যেই বিভিন্ন রাজ্যে ছড়াচ্ছে অজানা আতঙ্ক

মৃত কাকের সারি (সংগৃহীত ছবি)

করোনার আতঙ্ক এখনও অব্যাহত। ভ্যাকসিনের ছাড়পত্র মিললেও, সেই প্রক্রিয়া এখনও শুরু হয়নি। তার মধ্যেই শুরু হয়েছে দেশ ব্যাপী বার্ড ফ্লু। যা নিয়ে দুশ্চিন্তায় প্রশাসন। এ বার সেই সব ছাপিয়ে নয়া আতঙ্কে কাঁপছে দেশবাসী।

  • Share this:

    #শ্রীনগর: করোনার আতঙ্ক এখনও অব্যাহত। ভ্যাকসিনের ছাড়পত্র মিললেও, সেই প্রক্রিয়া এখনও শুরু হয়নি। তার মধ্যেই শুরু হয়েছে দেশ ব্যাপী বার্ড ফ্লু। যা নিয়ে দুশ্চিন্তায় প্রশাসন। এ বার সেই সব ছাপিয়ে নয়া আতঙ্কে কাঁপছে দেশবাসী।

    সকাল হতেই এদিকে-ওদিকে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রয়েছে শয়ে শয়ে কাকের মৃতদেহ। জম্মুর উধমপুর জেলায় বৃহস্পতিবার এমনই দৃশ্য দেখা গিয়েছে। তারপরেই রাজ্যজুড়ে আতঙ্ক ছড়িয়েছে। উধমপুরের পরানি সম্পদ দফতরের আধিকারিক তথা ভেটেনারি চিকিৎসক ইন্দ্রজিত সিং জানিয়েছেন, কমপক্ষে ১৫০টি কাকের মৃতদেহ উদ্ধার হয়েছে। ইতিমধ্যেই নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্তে অনুমান, প্রচণ্ড ঠান্ডা বা শৈত্য প্রবাহের জন্যই এতগুলো কাকের এই অকাল মৃত্যু। চিকিৎসক ইন্দ্রজিত সিং বলেন, "প্রাথিমিক তদন্তে যাই মনে হোক না কেন, আমরা কোনওরকম ঝুঁকি নিতে নারাজ। বার্ড ফ্লু-র কোনওরকম উপসগ্র রয়েছে কিনা তাও দেখা প্রয়োজন। তাই পরীক্ষার জন্য কাকেদের শরীর থেকে নেওয়া নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।"

    অন্যদিকে, দক্ষিণ কন্নড় জেলাতেও একাধিক কাকের মৃতদেহ উদ্ধার হয়েছে। ফলে সেখানে আতঙ্ক ছড়িয়েছে। ইতিমধ্যেই নমুনা সংগ্রহ করা হয়েছে সেখান থেকেও। বার্ড ফ্লু-র জেরে পাখিগুলির মৃত্যু নাকি আবার অজানা কোনও রোগ এল রাজ্যে, তা নিয়ে আতঙ্কে মানুষ। প্রসঙ্গত, কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হিমাচলপ্রদেশ-সহ ১২টি জায়গা থেকে বার্ড ফ্লু ছড়িয়েছে। যা নিয়ে প্রবল দুশ্চিন্তায় সাধারণ মানুষ থেকে দেশের সরকার। সতর্কতা জারি করা হয়েছে হরিয়ানাতেও।

    Published by:Shubhagata Dey
    First published: