corona virus btn
corona virus btn
Loading

‌উচ্চবর্ণের বাগান থেকে ফুল তুলেছিল দুধের শিশু, রেশন বন্ধ করে শাস্তি ৪০টি দলিত পরিবারকে!

‌উচ্চবর্ণের বাগান থেকে ফুল তুলেছিল দুধের শিশু, রেশন বন্ধ করে শাস্তি ৪০টি দলিত পরিবারকে!
প্রতীকী চিত্র

অবিশ্বাস্য হলেও উপরে বর্ণিত ঘটনা একেবারেই সত্যি।

  • Share this:

#ঢেঙ্কানল: উচ্চবর্গের বাড়িতে সাজানো বাগান। সেখানেই ঢুকে পড়েছিল সে। ফুলগুলোকে ছুঁয়ে দেখার অদম্য ইচ্ছে শিশুটিকে পেয়ে বসেছিল। তার যে এত বড় মাশুল গুণতে হবে সে কি স্বপ্নেও ভেবেছিল! আপাতত তার 'ভুলের' জন্যেই একঘরে গ্রামের চল্লিশটি পরিবার।

হ্যাঁ,ঘটনার সূত্রপাত মাস দুয়েক আগে। ওড়িশার কান্তিও কাটেনি নামক এক প্রত্যন্ত গ্রামে এক দলিত পরিবারে শিশু উচ্চবর্ণের একটি বাড়িতে গিয়ে ফুল তুলে আনে। তারই ফলশ্রুতি হিসেবে ওই গ্রামের গোটা দলিত সম্প্রদায়কেই একঘরে করে রাখা হয়েছে। গ্রামীণ রেশন দোকানেও জানানো হয়েছে, এই ৪০ টি পরিবারকে যেন রেশন না দেওযা হয়। একাধিকবার ক্ষমা চেয়েও লাভ হয়নি। কোনও গ্রামীণ অনুষ্ঠানে তাঁদের প্রবেশের অনুমতি নেইই, উচ্চবর্ণের প্রতিবেশীর সঙ্গে মুখ দেখাদেখিও বন্ধ। এমনকি এই সম্প্রদায়ভুক্ত স্কুল শিক্ষককে বারবার চাপ দেওয়া হয়েছে যাতে তিনি বদলি নিয়ে নেন।

দলিত সম্প্রদায়ভুক্ত এক গ্রামবাসী বিজয়কুমার নায়েক সংবাদমাধ্যমকে বলেন, শিশুটি সূর্যমুখী ফুল তুলে এনেছিল। সেখান থেকেই শুরু হয় সমস্যা, আমাদের একঘরে করে দেওযা হয়েছিল। পুলিশের সামনে ঘটনাটি আসায় পুলিশ দু'পক্ষের সঙ্গে কথা বলেই একটা মীমাংসা সূত্র খোঁজার চেষ্টা করেছে।

ওই গ্রামের গ্রামপ্রধান অবশ্য গোটা ঘটনাকেই ছোট করে দেখতে চান। প্রানবন্ধু দাসের কথায়, "এটা অনেকে দুই সম্প্রদায়ের ঝামেলা বলে দেখানোর চেষ্টা চালাচ্ছে। পুলিশ কথা বলে সমস্যা মিটিয়ে ফেলেছে।"

সমস্যা কি সত্যিই মিটল? যে অন্তর শিশুর জাত-ধর্ম বিচার করে তাকে শুদ্ধ করবে কোন পুলিশ!

Published by: Arka Deb
First published: August 26, 2020, 2:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर