দেশ

corona virus btn
corona virus btn
Loading

দেশের ১২টি এলাকা বার্ড ফ্লু আক্রান্ত, চিহ্নিত করল কেন্দ্র

দেশের ১২টি এলাকা বার্ড ফ্লু আক্রান্ত, চিহ্নিত করল কেন্দ্র

ইতিমধ্যেই এই চার রাজ্যে ১২টি অঞ্চলকে বার্ড ফ্লু আক্রান্ত বলে চিহ্নিত করেছে কেন্দ্র। এই ১২ অঞ্চলের সতর্কতা জারি করা হয়েছে কেন্দ্রীয় মৎস ও পশুপালন মন্ত্রকের তরফ থেকে।

  • Share this:

#নয়াদিল্লি: বার্ড ফ্লু ঘিরে দেশ জুড়ে শুরু হয়েছে উদ্বেগ। বিশেষ করে দেশের চার রাজ্য - কেরল, রাজস্থান, হিমাচলপ্রদেশ ও মধ্যপ্রদেশের মানুষ সিঁদুরে মেঘ দেখছে। ইতিমধ্যেই এই চার রাজ্যে ১২টি অঞ্চলকে বার্ড ফ্লু আক্রান্ত বলে চিহ্নিত করেছে কেন্দ্র। এই ১২ অঞ্চলের সতর্কতা জারি করা হয়েছে কেন্দ্রীয় মৎস ও পশুপালন মন্ত্রকের তরফ থেকে।

এই চার রাজ্যের মধ্যে, রাজস্থান ও মধ্যপ্রদেশের বেশ কিছু কাক বার্ড ফ্লু আক্রান্ত হয়েছে। অন্যদিকে হিমাচল প্রদেশের কিছু পরিযায়ী পাখি ও কেরলে মুরগি এবং হাঁসের মধ্যে বার্ড ফ্লু ছড়িয়েছে। তবে এই ভাইরাস পাখিদের থেকে মানুষের শরীরে সংক্রমিত হতে পারে বলে এখনই কিছু জানাচ্ছেন না বিশেষজ্ঞরা।

স্বাস্থ্য মন্ত্রকের উপদেষ্টার পক্ষ থেকে বলা হচ্ছে যে, এই পোল্ট্রির খাবার খেলে এই ভাইরাস যে মানুষের শরীরে প্রবেশ করতে পারে, এমন কোনও প্রামাণ্য তথ্য এখনও মেলেনি। তবে মুরগির মাংস, ডিম ইত্যাদি পোল্ট্রি প্রোডাক্ট ভালো করে ধুয়ে এবং ভালো করে রান্না করে খাওয়ার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

এই চার রাজ্য ছাড়াও হরিয়ানার পাঁচকুল্লা অঞ্চলে বার্ড ফ্লুর জন্য কড়া সতর্ককা জারি করা হয়েছে। জম্মু ও কাশ্মীরেও এই ভাইরাসের চিহ্ন মেলায় সতর্কতা জারি করা হয়েছে।

করোনার দাপট একটু কমতে না কমতেই এই ভাইরাস নতুন করে মানুষের চিন্তা বাড়িয়েছে। তাই ইতিমধ্যেই দেশের কয়েকটি এলাকায় ইতিমধ্যেই বন্ধ হয়েছে মুরগির মাংস ও ডিমের বিক্রি। বিভিন্ন এলাকায় বার্ড ফ্লু-র জন্য এক ধাক্কায় অনেকটা দামও কমেছে মুরগির মাংসের।

Published by: Swaralipi Dasgupta
First published: January 7, 2021, 2:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर