হলদিয়া শিল্পাঞ্চলে জমি অধিগ্রহণ, ১০০ একর জমি অধিগ্রহণ করল রাজ্য

হলদিয়া শিল্পাঞ্চলে জমি অধিগ্রহণ, ১০০ একর জমি অধিগ্রহণ করল রাজ্য
  • Share this:

#হলদিয়া: হলদিয়া শিল্পাঞ্চলের ১০০ একর জমি অধিগ্রহণ করল রাজ্য সরকার। শিল্পের জন্য জমি নিয়ে ফেলে রাখলে সেই জমি অধিগ্রহণ করা হবে, আগেই ঘোষণা করেছিলেন শুভেন্দু অধিকারী। রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করে বেসরকারি এই গাড়ি নির্মাণ সংস্থা । হাইকোর্টের নির্দেশেই জমি অধিগ্রহণ করা হয় শনিবার। আচমকা কারখানায় তালা পড়ায় বিপাকে শ্রমিকরা।

আগেই জানিয়েছিলেন মন্ত্রী শুভেন্দু অধিকারী।ঘোষণার পর বেশ কিছু সংস্থা ফেলে রাখা জমিতে তড়িঘড়ি কাজ শুরু করে। জমি ফেরত দিতেও চায় বেশ কিছু সংস্থা।তবে হলদিয়া মেচেদা ৪১ নং জাতীয় সড়কের কাছের এই জমিটি নিয়ে জটিলতা তৈরি হয়। ভবানীপুর থানা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে শিল্পাঞ্চলের প্রাণকেন্দ্রে এই জমিটি কেনে বেসরকারি একটি গাড়ি নির্মান সংস্থা। ২০০৬ সালে জাঁকজমক করে শিল্যান্যাস হয়। উদ্বোধনে উপস্থিত ছিলেন রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, কেন্দ্রীয় মন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। ছিলেন সংস্থার কর্ণধারের ঘনিষ্ঠ বলি তারকা শ্রীদেবী ও বনি কাপুর সহ আরও অনেকে। বাম আমলে আনুষ্ঠানিক সূচনা হলেও শুরু থেকেই ধুঁকছিল সংস্থাটি। সাত বছর পরও কোনও উৎপাদন শুরু করতে পারেনি এই সংস্থা।

শিল্পাঞ্চলে নতুন বিনিয়োগের রাস্তা খুলে দিতে তাই জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৮ সালে জমি ফেরত চায় গাড়ি সংস্থার থেকে জমি ফেরত চায় হলদিয়া উন্নয়ন পর্ষদ। হাইকোর্টের দ্বারস্থ হয় কারখানা কর্তৃপক্ষ। মামলার রায় অবশ্য তাদের বিপক্ষে যায়।শনিবার ওই জমিতে হলদিয়া উন্নয়ন পর্ষদ অধিকৃত বোর্ড লাগিয়ে দেওয়া হয়।

কারখানা কর্তৃপক্ষের অভিযোগ, কোনও নোটিশ না দিয়েই আচমকা জমি অধিগ্রহণ হয়েছে।রুজি রুটির চিন্তায় মাথায় হাত পড়েছে কারখানার শ্রমিকদেরও।একদিকে শিল্পে নতুন বিনিয়োগের হাতছানি, আর একদিকে কাজ হারানোর আশঙ্কা।

First published: 11:07:11 AM Jul 08, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर