সেন্টিনেল দ্বীপে অনধিকার প্রবেশ, ঘটনায় ক্ষুব্ধ জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ– News18 Bengali

সেন্টিনেল দ্বীপে অনধিকার প্রবেশ, ঘটনায় ক্ষুব্ধ জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ

News18 Bangla
Updated:Dec 06, 2018 11:02 PM IST
সেন্টিনেল দ্বীপে অনধিকার প্রবেশ, ঘটনায় ক্ষুব্ধ জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ
Photo Collected
News18 Bangla
Updated:Dec 06, 2018 11:02 PM IST

#নয়াদিল্লি: সেন্টিনেল দ্বীপে অনধিকার প্রবেশের ঘটনায় ক্ষুব্ধ জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ। সেন্টিনেল দ্বীপ সংরক্ষিত জায়গা। সেখানে কীভাবে মার্কিন যুবক পৌঁছল? কারা নিয়ে গেল ওই মার্কিনিকে? তদন্তের নির্দেশ দিয়েছে এনসিএসটি। জারোয়া ও ওঙ্গেদের দ্বীপেও বহিরাগতদের প্রবেশে যাতে নিষেধাজ্ঞা জারি হয়, তা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে নির্দেশিকা দিতে আরজি জানাবে এনসিএসটি।

নর্থ সেন্টিনেল দ্বীপে ধর্মপ্রচার করতে গিয়ে আদিবাসীদের হাতে মৃত্যু হয়েছে মার্কিন নাগরিক জন অ্যালেন চাওয়ের। সেই ঘটনাতেই ব্যাপক ক্ষুব্ধ জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ। সেন্টিনেল দ্বীপ সংরক্ষিত এলাকা। আদিবাসীদের ঘাঁটিতে কেউ যাতে প্রবেশ করতে না পারে, তা নিয়ে প্রশাসনের নজরদারি থাকা উচিৎ। এখানেই এনসিএসটি-র প্রশ্ন, সেন্টিনেল দ্বীপের ঘটনার পর কয়েকদিন ধরে আন্দামানের ডিজি ও মুখ্যসচিব, অ্যানথ্রোপলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া, এনসিএসটি-র টিমের সদস্যরা বৈঠক করেন । বৈঠকে আলোচনা হয় ৷

আরও পড়ুন রাস্তায় শিশুর খিদে পেলে কোথায় করানো যাবে স্তন্যপান ? এবার জানাবে আদালত

Loading...

সেন্টিনেল দ্বীপে কোনওভাবেই পর্যটকদের প্রবেশ করতে দেওয়া যাবে না৷ জারোয়া ও ওঙ্গে-দের দ্বীপেও প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে হবে৷  স্বরাষ্ট্রমন্ত্রককে নির্দেশিকা দিতে আরজি জানানো হবে ৷ ধৃত মৎস্যজীবীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে৷ কেন্দ্রীয় সরকারের নয়া নিয়ম অনুযায়ী, সেন্টিনেল দ্বীপের বিশেষ কিছু এলাকায় পৌঁছতে সরকারি অনুমতির প্রয়োজন। তা না থাকা সত্ত্বেও মৎস্যজীবীদের পঁচিশ হাজার টাকা দিয়ে দ্বীপে পা দিয়েছিলেন ধর্মযাজক অ্যালেন চাও। ফল ভাল হয়নি। ধর্মপ্রচার তো নয়ই, পর্যটনের জন্যও যাতে আদিবাসীদের বিরক্ত না করা হয়, তা নিয়েই কড়া পদক্ষেপ করতে চলেছে জাতীয় তপশিলি উপজাতি পর্ষদ।সেন্টিনেল দ্বীপ পরিদর্শন করতে পারে অ্যানথ্রোপলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া।

First published: 11:02:36 PM Dec 06, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर