Home /News /nadia /
Nadia News: হেরিটেজকে বজায় রেখেই মন্দির সংস্কারের কাজ নবদ্বীপে

Nadia News: হেরিটেজকে বজায় রেখেই মন্দির সংস্কারের কাজ নবদ্বীপে

নবদ্বীপের [object Object]

প্রাচীন ভবতারণ মন্দিরের সংস্কার শুরু করলেন নবদ্বীপের পুরোহিতরা

  • Share this:

    #নবদ্বীপ: শ্রীচৈতন্য ধাম নবদ্বীপের প্রাণকেন্দ্র হল পোড়ামাতলা। এই পোড়ামাতলাতেই রয়েছে পোড়া মায়ের মন্দির যা অত্যন্ত জাগ্রত বলে বিশ্বাস গোটা নবদ্বীপবাসীর। সারা বছরের বিভিন্ন তিথিতে এখানে প্রচুর ভক্তের সমাগম হয়। এবং তারা ভক্তি সহকারে মা পোড়ামায়ের পূজো দিয়ে থাকেন। তবে পোড়া মায়ের মন্দিরের এক পাশে রয়েছে ভবতারণ শিব ও অন্য পাশে রয়েছে মা ভবতারিনীর মন্দির। বৃহদাকার এই শিবলিঙ্গের বয়স আনুমানিক ৩৫০ বছর। জানা যায় রাজা গিরিশচন্দ্র এই শিব মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন। পোড়া মায়ের পূজোর পাশাপাশি প্রত্যেক ভক্তই বাবা ভবতারণ ও মা ভবতারিনীর মন্দিরে একবার এসে দর্শন করে পূজো দিয়ে থাকেন।

    নবদ্বীপকে হেরিটেজ শহর ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হেরিটেজ শহর ঘোষণা করার পর থেকেই নবদ্বীপের একাধিক ঐতিহাসিক স্থানকে রক্ষণাবেক্ষণের জন্য ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। ঠিক তেমনি নবদ্বীপের অন্যতম আকর্ষণ বাবা ভবতারণ শিবের মন্দিরটি অত্যন্ত প্রাচীন। এই মন্দিরের ওপর থেকে উঠে গিয়েছে একটি বড় বটগাছ। একাধিকবার পোড়ামাতলার মন্দিরের ওপরে এই বট গাছের ডাল ভেঙে পড়েছে। কখনও বড়সড় দুর্ঘটনা না ঘটলেও মন্দির এবং তার আশেপাশের এলাকা কিছু সংখ্যক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

    আরও পড়ুন: ২০টি ফলন্ত গাছ কেটে ফেলা হল পর পর! নির্বিকার বন দফতর

    সেই কারণেই বাবা ভবতারণ মন্দিরের হেরিটেজ বা আভিজাত্যকে বজায় রেখেই মন্দির কর্তৃপক্ষের তত্ত্বাবধানে শুরু হল মন্দির সংস্কারের কাজ। মন্দিরের প্রধান পুরোহিত মানিক লাল ভট্টাচার্য জানান প্রায় সাড়ে ৩০০ বছরের বেশি পুরনো বাবা ভবতারণ মন্দিরের সংস্কারের জন্য মন্দির কর্তৃপক্ষদের তত্ত্বাবধানেই এই কাজ শুরু হয়। এবং ভবিষ্যতে মন্দিরে হেরিটেজ বা আভিজাত্যকে বজায় রেখেই পুনরায় জাঁকজমক ভাবে ভক্তি সহকারে পূজার্চনা করা হবে পোড়ামা তলার বাবা ভবতারণের।

    Mainak Debnath

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Nabadwip, Nadia news

    পরবর্তী খবর