Home /News /nadia /
Nadia: আদিবাসী অধ্যুষিত এলাকায় দুয়ারে সরকার ক্যাম্প

Nadia: আদিবাসী অধ্যুষিত এলাকায় দুয়ারে সরকার ক্যাম্প

title=

আদিবাসী অধ্যুষিত এলাকায় বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প চালাচ্ছে রাজ্য সরকার। সূত্র মারফত জানা যায় এই ক্যাম্প চলবে ১৩ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত।

  • Share this:

    নদিয়া: আদিবাসী অধ্যুষিত এলাকায় বিশেষ দুয়ারে সরকার ক্যাম্প চালাচ্ছে রাজ্য সরকার। সূত্র মারফত জানা যায় এই ক্যাম্প চলবে ১৩ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত। জানা যায় প্রত্যেক সপ্তাহে চারদিন করে এই ক্যাম্প চালানো হবে আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে। এই ক্যাম্পের জেরে বিশেষত জোর দেওয়া হবে জমি সংক্রান্ত বিষয় গুলিতে। এছাড়াও এই বিশেষ ক্যাম্পে গুরুত্বপূর্ণ বিষয় গুলিতেও জোর দেওয়া হবে বলে জানা যায়। এই ক্যাম্পে আবেদন করা যেতে পারে জাতিগত শংসাপত্র, কন্যাশ্রী প্রকল্প এছাড়াও লক্ষীর ভান্ডার এর মত প্রকল্প গুলির জন্য। মূলত আদিবাসী অধ্যুষিত এলাকার বাসিন্দারা নানা কারণে দুয়ারে সরকার ক্যাম্পে আসতে দ্বিধাবোধ করেন বলে অনেক ক্ষেত্রেই দেখা গেছে।

    সে কথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা যায়। ঠিক সেই মতই নদিয়ার মাজদিয়ার একটি আদিবাসী অধ্যুষিত গ্রাম রয়েছে যার নাম খটুরা। সেই গ্রামেই দুয়ারে সরকারের একটি বিশেষ ক্যাম্প করা হল মাজদিয়া কৃষ্ণগঞ্জ এর পক্ষ থেকে।

    আরও পড়ুনঃ উচ্চমাধ্যমিকে ফেল করায় ছাত্রীদের বিক্ষোভ নদিয়ায়

    এই বিশেষ দুয়ারে সরকার ক্যাম্পে অসংখ্য আদিবাসী মানুষ তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ শংসাপত্র এবং নানা সরকারি বিষয়ে উপকৃত হচ্ছেন বলে জানা যায়। এ বিষয়ে কৃষ্ণগঞ্জ এর বিডিও কামাল উদ্দিন আহমেদ জানান, আদিবাসী অধ্যুষিত এলাকাগুলোতে করা হচ্ছে বিশেষ দুয়ারে সরকার প্রকল্প।

    আরও পড়ুনঃ ১০৮ জন ব্রাহ্মণকে দিয়ে করানো হয় জগন্নাথ দেব এর স্নান! জানুন এর পুরাণ কাহিনী

    মূলত জমি সংক্রান্ত বিষয় গুলিতেই জোর দেওয়া হচ্ছে বেশি করে এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ শংসাপত্র লক্ষীর ভান্ডার ইত্যাদি প্রকল্পের আবেদন নেওয়া হচ্ছে এই দুয়ারে সরকারের ক্যাম্প থেকে। স্বাভাবিকভাবেই এই বিশেষ দুয়ারের সরকার ক্যাম্প এর ফলে উপকৃত হচ্ছেন আদিবাসী মানুষেরা।

    Mainak Debnath
    First published:

    Tags: Krishnaganj, Nadia

    পরবর্তী খবর