Home /News /nadia /
New Business Ideas|| মাত্র ২ ফলের চাষে লাভের পাহাড়, উপার্জনের নয়া পথ দেখাচ্ছে নদিয়া

New Business Ideas|| মাত্র ২ ফলের চাষে লাভের পাহাড়, উপার্জনের নয়া পথ দেখাচ্ছে নদিয়া

title=

2 fruit Cultivation become very popular huge profit: for বাড়ির উঠোনেই ড্রাগন ও মালটা ফলের চাষ করে উপার্জনের পথ দেখালেন নদিয়ার বাসিন্দা পেশায় শিক্ষক।

  • Share this:

    #নদিয়া: শিক্ষক সমাজের এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। শিক্ষকের কাজ সমাজের তরুন প্রজন্মকে এগিয়ে নিয়ে যাওয়া। বর্তমানে শিক্ষকেরা শুধুমাত্র ধারাবাহিকতার শিক্ষাদানেই আটকে নেই, তারা করছেন সমাজের একাধিক দৃষ্টান্তমূলক কাজ। তরুণ প্রজন্ম ও তাদের শিক্ষার্থীদের সমাজের সঠিক দিশা দেখানোর জন্য তারা করে চলেছেন বিভিন্ন অভিনব কার্যক্রম। ঠিক তেমনই নদিয়ার বাসিন্দা পেশায় ভূগোল শিক্ষক গৌতম ঘোষ নিজের বাড়িতেই চাষ করতে শুরু করলেন মালটা ও ড্রাগন ফলের চাষ।

    এই সমস্ত ফলের গাছের বিভিন্ন প্রজাতি রয়েছে। ভাল প্রজাতির গাছ এক একটি ফলের দাম ১০০ টাকা এবং এইসব চাষে দরকার হয় প্রচুর পরিমাণে জৈব সার। তিনি জানান, চাষ করার প্রথম দিকে ধান এবং পাটের তুলনায় খরচ একটু বেশি হত। একটি পিলারের মধ্যে চারটি গাছ রোপন করা যায়, সমস্ত কিছু দিয়ে এক একটি পিলারের খরচা পড়ে ১০০০ টাকার মতো। তিনি জানান, ড্রাগন ফ্রুটের চাষ অত্যন্ত লাভজনক। বছরে প্রায় চারবার ফলন হয় একটি গাছে। যেহেতু প্রায় বছরের বেশিরভাগ সময়েই ফলন হয়, সেই কারণে এই চাষ করে লাভবান।

    আরও পড়ুন: রাত বাড়তেই অর্পিতার আজব আবদার! ডিনারের লিস্ট শুনে তাজ্জব ইডি কর্তারা

    আরও পড়ুন: নিউটাউনে পার্থ চট্টোপাধ্যায়ের বিরাট বাগানবাড়ির হদিশ! কী চলত সেখানে? তদন্তে ইডি কর্তারা

    শুধুমাত্র পরিচর্যার ক্ষেত্রে কিছু সহজ নিয়ম মানা হলেই এই চাষ করতে কোন অসুবিধা হবে না যে কোনও ব্যক্তির। ড্রাগন ও মালটা চাষের নিয়ম-কানুন সমস্ত কিছু অনলাইনে ইন্টারনেটে সার্চ করলে পাওয়া যাবে। সেই কারণেই পেশায় ভূগোল শিক্ষক গৌতম বিশ্বাস নিজের শিক্ষকতার পাশাপাশি বাড়িতেই ড্রাগন ফ্রুট ও মালটা চাষ করে দৃষ্টান্ত নজির গড়লেন গোটা জেলায়।

    Mainak Debnath

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Dragon fruit, New Business Ideas

    পরবর্তী খবর