Home /News /nadia /
Naida News: বটের মাথায় সিঁদুর পরালো অশ্বত্থ গাছ! গ্রামে কেন হয় গাছের বিয়ে? জানুন

Naida News: বটের মাথায় সিঁদুর পরালো অশ্বত্থ গাছ! গ্রামে কেন হয় গাছের বিয়ে? জানুন

দুটি

দুটি গাছকেই টোপর মালা ও শাড়ি পড়ানো হয়েছে

Naida News: রীতিমতো মালা বদল, সিঁদুর দান করে, অতিথিদের নিমন্ত্রণ করে বিয়ে দেওয়া হল দুটি গাছের!

  • Share this:

    #নদিয়া: মাজদিয়ার বাগান পাড়া এলাকায় দেওয়া হল বট ও অশ্বত্থ গাছের বিয়ে। ছেলে এবং মেয়েদের বিয়ে তো অনেক দেখা যায়। তবে মাজদিয়ার বাগানপাড়া এলাকায় দেখা গেল বট ও অশ্বত্থ গাছের। এলাকাবাসীদের বিশ্বাস কোন ধর্মীয় অনুষ্ঠান করতে গেলে সবার আগে বট ও অশ্বত্থ গাছের বিয়ে দিতে হয়। এছাড়াও ষষ্ঠী পুজো করার আগে গ্রামবাসীরা বট ও অশ্বত্থ গাছের বিয়ে দেন বলে জানা যায়। বহু বছর ধরে এই প্রথা চলে আসছে এলাকাবাসীদের মধ্যে। তবে যেমন-তেমন বিয়ে নয়, একেবারে রীতিনীতি মেনে মানুষের মতোই বিয়ে দেওয়া হল বট ও অশ্বত্থ গাছের।

    জানা যায় অশ্বত্থ গাছকে ধরা হয় পাত্র হিসেবে এবং বটগাছকে ধরা হয় পাত্রী হিসেবে। গ্রামেরই কোন এক বাসিন্দা অশ্বত্থ গাছের পাত্রপক্ষ হন। এবং বটগাছের ও পাত্রীপক্ষ হন এলাকাবাসীদের কোনও একজন। পাত্রপক্ষ এবং পাত্রীপক্ষ দুজনেই দায়িত্ব নেন এই বিয়ের। তবে যেমন-তেমন বিয়ে নয় একেবারে রীতিনীতি মেনে অতিথিদের পাত পেড়ে খাওয়ানো হয় এই বিয়েতে। পুরোহিত এসে পুজো করেন মালাবদল হয়, সিঁদুর দানও করা হয়। এবং তারপর দুপুরবেলায় ভাত ডাল পনির চাটনি পাপড় দই-মিষ্টি সহযোগে খাওয়ানো হয় বিয়েতে আসা নিমন্ত্রিত অতিথিদের। প্রায় ৫০০ লোকের নিমন্ত্রণ করা হয় এই বট ও অশ্বত্থ গাছের বিয়েতে।

    আরও পড়ুন:  'চাই না ভাইরাল স্টার হতে! ব্যবসা করতে দিন!' ভাইরাল জীবনই কাল হল 'মাখা' কাকুর!

    এর আগে যে বট ও অশ্বত্থ গাছের বিয়ে দেওয়া হত রাস্তা সম্প্রসারণ এর জন্য সেই গাছগুলিকে কাটা হয়েছিল। এবার গ্রামেরই অন্য এক জায়গায় বট ও অশ্বত্থ গাছের বিয়ের আয়োজন করা হল গ্রামবাসীদের উদ্যোগেই। স্বাভাবিকভাবেই এই বিয়ের অনুষ্ঠানে খুশি এবং আনন্দিত সকলেই।

    Mainak Debnath

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Nadia, Nadia news

    পরবর্তী খবর