Home /News /nadia /
Bangla News: ১০৮ ঘড়া জল ঢালা হল বটবৃক্ষে! নবদ্বীপের পোড়া-মা তলার অলৌকিক কাহিনি চমকে দেবে!

Bangla News: ১০৮ ঘড়া জল ঢালা হল বটবৃক্ষে! নবদ্বীপের পোড়া-মা তলার অলৌকিক কাহিনি চমকে দেবে!

চলছে

চলছে মা পোড়া মায়ের পুজো

Bangla News: প্রতিবছর জগন্নাথ দেবের স্নানযাত্রা তিথিতেই নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামায়ের মন্দিরের বটবৃক্ষে ১০৮ ঘড়া জল ঢালা হয়।

  • Share this:

    #নদিয়া: ১০৮ ঘড়া জল ঢেলে মহাসমারোহে পালন করা হল নবদ্বীপের জাগ্রত পোড়ামাতলা বটবৃক্ষের আবির্ভাব তিথি। প্রাচীন মন্দির নগরী নবদ্বীপ বৈষ্ণব ধর্মের মানুষের অতি পবিত্র একটি স্থান। কলি যুগের অবতার শ্রী চৈতন্য মহাপ্রভুর জন্মভূমি এই নবদ্বীপে হাজার হাজার লোকের সমাগম ঘটে প্রতিবছর। বিশেষত দোল পূর্ণিমা এবং রাস পূর্ণিমাতে নবদ্বীপে প্রচুর ভক্তের সমাগম ঘটে। তবে দোল পূর্ণিমা রাস পূর্ণিমা ছাড়াও একাধিক তিথিতে নবদ্বীপ শহর সেজে ওঠে। ঠিক তেমনি জগন্নাথের স্নানযাত্রা তিথিতে সেজে উঠেছে মন্দির নগরী নবদ্বীপ।

    নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামাতলার মা পোড়ামা বটবৃক্ষের পুনরাবির্ভাব হয় জগন্নাথ দেবের স্নানযাত্রার দিন। জানা যায়, মা পোড়ামা মূর্তিটি নীল সরস্বতীর মূর্তি। নবদ্বীপবাসী অতিভক্তি ও নিষ্ঠা সহকারে সারাবছর পূজার্চনা করে থাকেন মা পোড়ামায়ের। এই পোড়ামা মন্দিরের উপরে রয়েছে শতাধিক প্রাচীন একটি বটবৃক্ষ। জানা যায় প্রাচীনকালে এই বটবৃক্ষ কোন কারণে শুকিয়ে যায়। এর পরেই নবদ্বীপের পুরোহিত ও পণ্ডিতেরা বিভিন্ন হোম যজ্ঞ করে এবং ১০৮ ঘড়া জল ঢেলে এই বটবৃক্ষের আবার পুনর্জীবন দেন। মূলত জগন্নাথ দেবের স্নানযাত্রা তিথিতেই নবদ্বীপের পোড়ামাতলা মন্দিরের বটবৃক্ষের পুনরাবির্ভাব ঘটে।

    সেই কারণে প্রতিবছর জগন্নাথ দেবের স্নানযাত্রা তিথিতেই নবদ্বীপের প্রাণকেন্দ্র পোড়ামায়ের মন্দিরের বটবৃক্ষে ১০৮ ঘড়া জল ঢালা হয়। এদিন সকাল থেকেই ভক্তের সমাগম ছিল চোখে পড়ার মত। অসংখ্য ভক্তরা এদিন সকাল থেকেই মন্দিরে পুজো দেওয়ার জন্য ভিড় জমান। অসংখ্য ভক্তের সমাগম জমজমাট প্রাচীন মন্দির নগরী শ্রীধাম নবদ্বীপ। Mainak Debnath

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Nadia news, Rath Yatra 2022

    পরবর্তী খবর