Home /News /nadia /
Nadia News: 'ওরা বিয়ে দিয়ে দেবে, আমি পড়তে চাই', স্কুল থেকে বাড়ি না ফিরে চাইল্ড লাইনে নাবালিকা

Nadia News: 'ওরা বিয়ে দিয়ে দেবে, আমি পড়তে চাই', স্কুল থেকে বাড়ি না ফিরে চাইল্ড লাইনে নাবালিকা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

নিজের বিয়ে বন্ধ করতে বাড়ি না গিয়ে সরাসরি স্কুল থেকে প্রশাসনের দ্বারস্থ নাবালিকা

  • Share this:

    #নদিয়া: মেয়েরা নাকি সবথেকে সুরক্ষিত তার বাড়িতে পরিবারের মধ্যে, তবে সেই তথ্য ভুল প্রমাণিত হল রানাঘাটে। নিজের বাড়িতেই আর ফিরে যেতে চায় না নবম শ্রেণীর এক নাবালিকা। সে জানায় বাড়িতে গেলেই তার পরিবারের লোকেরা নিজের অনিচ্ছা সত্ত্বেও বিয়ে দিয়ে দেবে। নিজের পরিবারের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ আনল ওই নাবালিকা মেয়ে। স্কুলে গিয়ে শিক্ষিকাদের জানায় সে উচ্চশিক্ষা করে নিজের পায়ে দাঁড়াতে চায় তবে সে কোনওভাবে জানতে পেরেছে তার বাড়ির লোকেরা আগামী সোমবার তার বিয়ে ঠিক করেছে। সেই কারণেই স্কুল থেকে আর সে নিজের বাড়িতে ফিরে গেল না, চলে গেল চাইল্ড লাইনের প্রতিনিধিদের সঙ্গে।

    আরও পড়ুন: ৫০ কোটি টাকা! তবুও অর্পিতার দাবি উড়িয়ে 'টাকা আমার নয়' মন্তব্য পার্থর! কোন দিকে ইশারা প্রাক্তন মন্ত্রীর?

    জানা যায়, রানাঘাটের ধানতলা থানার অন্তর্গত দত্তফুলিয়া ইউনিয়ন একাডেমী ফর গার্লস স্কুলের নবম শ্রেণীর এক ছাত্রী হঠাৎই তার দিদিমণিদের বলে সে আর বাড়ি যেতে চায় না, তার কারণ সে বাড়ি গেলেই তার বাড়ির লোকেরা তাকে বিয়ে দিয়ে দেবেন। এমনই গুরুতর অভিযোগ নিজের বাড়ির বিরুদ্ধে এনেছে ওই নাবালিকা ছাত্রী। এরপর স্কুলের শিক্ষিকারা চাইল্ড লাইনে খবর দেয়। স্কুলের শিক্ষিকা এবং চাইল্ড লাইনের প্রতিনিধিরা আসলে পরেও মেয়েটি জানায় সে বাড়ি যেতে চায় না। কারণ তার বিশ্বাস বাড়ি গেলেই তার পরিবার জোরপূর্বক তাকে বিয়ে দিয়ে দেবে। এরপর চাইল্ড লাইনের প্রতিনিধিরা মেয়েটিকে উদ্ধার করে। এর পরেই মেয়েটি প্রধান শিক্ষিকাকে একটি আবেদনপত্রে জানায় সে আর নিজের বাড়ি যেতে চায় না। এবং তারপরেই চাইল্ড লাইনের প্রতিনিধিরা মেয়েটিকে উদ্ধার করে নিয়ে যান তাদের হেফাজতে।

    আরও পড়ুন: তৈরি ব্লু প্রিন্ট! দুর্নীতি আন্দোলনের আঁচ এবার দিল্লিতেও! তুমুল তৎপর গেরুয়া শিবির

    উল্লেখ্য, সরকার মেয়েদের পুরুষদের সমান্তরালে এগিয়ে যাওয়ার জন্য নিত্যদিন তৈরি করে চলেছে নতুন নতুন প্রকল্প। মেয়েদের উচ্চশিক্ষা ও আর্থিকভাবে স্বাবলম্বী করতে রয়েছে রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প। বহু মেয়ে এই প্রকল্পের অর্থের সাহায্যে উচ্চশিক্ষা লাভ করে আর্থিক দিক দিয়ে নিজে স্বাবলম্বী হতে লড়াই করছে। যেখানে সরকারের এমন উদ্যোগ মেয়েদের জন্য নেওয়া হচ্ছে দিনের পর দিন, অন্য দিকেই এখনও বেশ কিছু জায়গা রয়েছে যেখানে মেয়েদেরকে খুব অল্প বয়সেই বিয়ে দিয়ে দেন তাদের পরিবার।

    Mainak Debnath

    Published by:Uddalak B
    First published:

    Tags: Child Marriage

    পরবর্তী খবর