Home /News /murshidabad /
Murshidabad: শ্রাবণের শেষ সোমবার জেলা জুড়ে শিব মন্দিরে ভক্তদের ঢল

Murshidabad: শ্রাবণের শেষ সোমবার জেলা জুড়ে শিব মন্দিরে ভক্তদের ঢল

title=

শ্রাবণ মাস কে বলা হয় দেবাদিদেব মহাদেবের মাস। অতি পবিত্র এই মাসে মনোস্কামনা পূরণ করবার লক্ষ্যে দূরদূরান্ত থেকে শিব ভক্তরা শিবের মাথায় জল ঢালার জন্য শৈব তীর্থের উদ্দেশ্যে রওনা দেন।

  • Share this:

    #মুর্শিদাবাদঃ শ্রাবণ মাস কে বলা হয় দেবাদিদেব মহাদেবের মাস। অতি পবিত্র এই মাসে মনোস্কামনা পূরণ করবার লক্ষ্যে দূরদূরান্ত থেকে শিব ভক্তরা শিবের মাথায় জল ঢালার জন্য শৈব তীর্থের উদ্দেশ্যে রওনা দেন। মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তেও দেখা গেল এক চিত্র। বহরমপুর সংলগ্ন গঙ্গায় স্নান করে শিবের মাথায় জল ঢালতে বাঁকে করে জল নিয়ে বীরভূম ও মুর্শিদাবাদ জেলার বিভিন্ন শিব মন্দিরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন ভক্তরা। পার্শ্ববর্তী জেলা বীরভূমের প্রসিদ্ধ শিব মন্দির কলেশ্বর ও কান্দির রুদ্রদেব মন্দির, বা কান্দির প্রাচীন বাঘডাঙ্গা পঞ্চমুখী শিব মন্দির সহ তৎসংলগ্ন বিভিন্ন শিব মন্দিরে জল ঢালার উদ্দেশ্যে শিব ভক্তরা পায়ে হেঁটে গঙ্গা থেকে জল নিয়ে আসছেন। বাঁকে করে জল নিয়ে আসার সাথে সাথে শিব ভক্তরা কেউ কেদারনাথ মন্দিরের আদলে তাঁদের বাঁক বানিয়েছেন।

    কেউ আবার নটরাজ মূর্তি ও শিব মূর্তির আদলে তাঁদের বাঁক বানিয়েছেন। গেরুয়া পোশাকে শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালতে যাওয়ার চল দীর্ঘ কালের। শ্রাবণের প্রতি সোমবার, বিশেষ করে শেষ সোমবার তারকেশ্বরের পাশাপাশি মুর্শিদাবাদ জেলার শিবনিবাসে ভক্তেরা ভিড় জমায়। টানা লম্বা রাস্তা ধরে বহু ভক্তরা শিবমন্ত্র জপ করতে করতে শিবনিবাসের উদ্দেশে রওনা দেন।

    আরও পড়ুনঃ বিএসএফের হাতে পাকড়াও চার বাংলাদেশি নাগরিক

    সকলের কাঁধে বাঁক তাতে বাঁধা কলসি। কেউ যাচ্ছেন শিব মন্ত্র জপ করে, আবার অনেকে দল বেঁধে মাইক বাজিয়ে চলেছেন। রাস্তার মাঝে এই সকল ভক্তদের লুচি ও মিষ্টি খাওয়ানোর ব্যবস্থা করেন অনেক স্বেচ্ছাসেবী সংগঠন। রবিবার বিকেল থেকে শিব ভক্তদের খাওয়ানোর জন্য লুচি ও মিষ্টির ব্যবস্থা করেছিলেন সংগঠনগুলি। সকাল থেকে রাত পর্যন্ত প্রায় ৭০০০০ ভক্তকে লুচি মিষ্টি খাওয়ানো হয়েছে।

    আরও পড়ুনঃ খড়গ্রামে আগ্নেয়াস্ত্রসহ পুলিশের জালে এক

    সারারাত পায়ে হেঁটে সোমবার ভোরে মন্দিরে পৌঁছে দেবাদিদেব মহাদেবের মাথায় জল ঢালবেন এইসব ভক্তরা। ভক্তদের মধ্যে বাচ্চা থেকে বৃদ্ধ যেমন আছেন, তেমনি আছেন মহিলারাও। সবারই আশা পুণ্য অর্জন। তাই শত কষ্ট সহ্য করে পায়ে হেঁটে শিব মন্দিরে উপস্থিত হন। মন্দির প্রাঙ্গণ জুড়ে মেলার আসর বসেছে। নানা রকম খেলনার সরঞ্জাম থেকে শুরু করে নাগরদোলা কিছুই বাদ নেই। আপাতত এই পুণ্য অর্জন আর মেলাতেই মেতে উঠেছে মুর্শিদাবাদ জেলাবাসী।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর