Home /News /murshidabad /
Murshidabad|| নির্দিষ্ট পোর্টালে আবেদন করলেই মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র, খড়গ্রামে প্রশিক্ষণ 

Murshidabad|| নির্দিষ্ট পোর্টালে আবেদন করলেই মিলবে জন্ম-মৃত্যুর শংসাপত্র, খড়গ্রামে প্রশিক্ষণ 

title=

Latest Bangla News: জন্ম হোক বা মৃত্যু এতদিন চলত অফলাইনে শংসাপত্র প্রদান। কিন্তু আর অফলাইন নয়, এ বার অনলাইনে মিলবে এই পরিষেবা। হাসপাতালে জন্ম নিলে বা মৃত্যু হলে তার শংসাপত্র এবার বাড়ি থেকেই বসে মিলবে এক ক্লিকের মাধ্যমে।

  • Share this:

    #খড়গ্রাম: জন্ম হোক বা মৃত্যু এতদিন চলত অফলাইনে শংসাপত্র প্রদান। কিন্তু আর অফলাইন নয়, এবার অনলাইনে মিলবে এই পরিষেবা। হাসপাতালে জন্ম নিলে বা মৃত্যু হলে তার শংসাপত্র এবার বাড়ি থেকেই বসে মিলবে এক ক্লিকের মাধ্যমে। তার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করল মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লক গ্রামীণ হাসপাতাল। সাধারণ মানুষ যাতে অতি দ্রুত পরিষেবা পান সেই লক্ষ্য নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জানা গিয়েছে, খড়গ্রাম ব্লকের অন্তর্গত সমস্ত গ্রাম পঞ্চায়েতের অধীনে প্রধান, রেজিষ্ট্রার ও ডাটা এন্ট্রি অপারেটর দের কে নিয়ে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতি মধ্যেই এই বিষয়ে পোর্টাল চালু করা হয়েছে।

    নতুন পোর্টালে কিভাবে কাজ করবে, আপডেট কিভাবে করবে, মানুষের হাতে হাতে যেন এই শংসাপত্র পৌঁছে যায় এবং সাধারণ মানুষ কে যেন ঘুরে বেড়াতে না হয় জন্ম শংসাপত্র হোক বা মৃত্যু শংসাপত্র তার জন্য একদিনের এই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন খড়গ্রাম ব্লক প্রাণী সম্পদ দফতরের আধিকারিক ডাঃ রিন্টু গাজী, খড়গ্রাম ব্লক গ্রামীণ হাসপাতালের কর্মীরা। প্রসঙ্গত, গত ৫ই এপ্রিল এই জন্ম মৃত্যু বিষয়ক তথ্য সার্টিফিকেট নেওয়ার জন্য পোর্টাল চালু করা হয়েছে।

    ওয়েবসাইট https://janma-mrityutathya.wb.gov.in/ -এ গিয়ে সার্টিফিকেট আবেদন করা যাবে। যা দ্রুত পাবেন সাধারণ মানুষজন। এবার থেকে এই পোর্টাল গিয়ে আবেদনের মাধ্যমে পাওয়া যাবে শংসাপত্র। আর তার প্রশিক্ষণ দেওয়া হল ব্লক গ্রামীণ হাসপাতালের পক্ষ থেকে।

    কৌশিক অধিকারী

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর