Home /News /murshidabad /
Murshidabad News: সব শিক্ষকই তো চলে গেলেন, স্কুল চালাবে কে! বাংলার এই স্কুল সম্পর্কে জানলে অবাক হবেন

Murshidabad News: সব শিক্ষকই তো চলে গেলেন, স্কুল চালাবে কে! বাংলার এই স্কুল সম্পর্কে জানলে অবাক হবেন

Murshidabad [object Object]

মুর্শিদাবাদের ফরাক্কার অর্জুনপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের সঙ্কট। (Murshidabad News)

  • Share this:

    #মুর্শিদাবাদ: মুর্শিদাবাদের ফরাক্কার অর্জুনপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকের সঙ্কট। আর তাতেই শিকেয় উঠেছে একাদশ-দ্বাদশ শ্রেণির পড়াশোনা। রীতিমতো নোটিস জারি করে সপ্তাহে মাত্র তিনদিন ক্লাস চালু রাখার কথা জানিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। (Murshidabad News)

    মুর্শিদাবাদ জেলার ফরাক্কা ব্লকের অর্জুনপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৯ হাজার। স্কুলে ১০৩ জন শিক্ষক ছিলেন। কিন্তু উৎসশ্রীর প্রকল্পের মধ্যে দিয়ে সম্প্রতি এই বিদ্যালয়ের প্রায় ৪৬ জন শিক্ষক বদলি হয়ে যাওয়ায় শিক্ষকের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৬২-তে।

    আরও পড়ুন: ক্যাশ-কুইন অর্পিতার কাছে সোনারও পাহাড়, 'গয়নার বাক্স' খুলে আদালতে হিসেব দিল ইডি

    এর ফলে বিদ্যালয়ে পঠন-পাঠন শিকেয় উঠেছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে। ছাত্র শিক্ষক অনুপাতের হার কমে যাওয়ায় কিভাবে পঠন পাঠন চালাবেন তা নিয়ে চিন্তিত স্কুল কর্তৃপক্ষ। বাধ্য হয়ে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে তিনদিন ক্লাসের নোটিস জারি করেছেন তাঁরা। কিন্তু সপ্তাহে তিন দিন ক্লাসের ফলে কীভাবে শেষ হবে সিলেবাস? এই প্রশ্ন চিন্তায় ফেলেছে ছাত্র-ছাত্রীদের।

    আরও পড়ুন: এ অর্পিতা সে অর্পিতা নয়, ক্যাশ কুইনের কান্না দেখে কষ্ট পাচ্ছেন ছেলেবেলার বন্ধু! অজানা তথ্যে চাঞ্চল্য

    কোভিড মহামারিতে অনলাইন পড়াশোনায় এমনিতেই পিছিয়ে রয়েছে পড়ুয়ারা। দীর্ঘ দু'বছর পর আবার প্রচলিত প্রথায় পড়া চালু হওয়ায় স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছিল ছাত্র ছাত্রীরা। কিন্তু এরই মধ্যে উৎসশ্রীর মাধ্যমে বাড়ির কাছে শিক্ষক বদলির কারণেই এই সংকট তৈরি হয়েছে। কিন্তু তার মধ্যেই ফরাক্কা ব্লকের অন্যতম বৃহৎ এই সরকারী স্কুলে শিক্ষক সংকটের কারণে প্রবল চিন্তায় স্কুল কর্তৃপক্ষ থেকে পড়ুয়া ও তাদের অভিভাবকরা। বর্তমানে শিক্ষক দাবি করেছেন ছাত্র ও ছাত্রীরা ।

    কৌশিক অধিকারী 

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, Murshidabad news

    পরবর্তী খবর