Home /News /murshidabad /
Murshidabad: 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২' হ্যান্ডবল বিভাগে জায়গা পেল মুর্শিদাবাদের সাথী ঘোষ!

Murshidabad: 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২' হ্যান্ডবল বিভাগে জায়গা পেল মুর্শিদাবাদের সাথী ঘোষ!

 বল হাতে সাথী ঘোষ 

 বল হাতে সাথী ঘোষ 

Murshidabad: হরিয়ানায় অনুষ্ঠিত  হচ্ছে চতুর্থ 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২'। এই গেমসে পশ্চিমবঙ্গের হ্যান্ডবল দলে মুর্শিদাবাদ থেকে খেলার জন্য ডাক পেয়েছে সাথী।

  • Share this:

    #মুর্শিদাবাদ:  নিত্য সঙ্গী অভাবকে জয় করেই 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২' হ্যান্ডবল বিভাগে বাংলা দলে জায়গা করে নিল সুতি-১ ব্লকের লড়াকু কন্যা সাথী ঘোষ। মুর্শিদাবাদ জেলার প্রত্যন্ত এলাকা সুতি ১নং ব্লকের আহিরণ-ঘোষপাড়ার বাসিন্দা সাথীর এখন স্বপ্ন হরিয়ানায় অনুষ্ঠিত এই গেমসে নিজের রাজ্যকে জেতানো। ছাত্র-ছাত্রী এবং নতুন প্রজন্মকে খেলাধুলোর প্রতি আকৃষ্ট করার জন্যই ২০১৮ সালে 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমসে'র সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    এই বছর হরিয়ানায় অনুষ্ঠিত হচ্ছে চতুর্থ 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২'। এই গেমসে পশ্চিমবঙ্গের হ্যান্ডবল দলে মুর্শিদাবাদ থেকে খেলার জন্য ডাক পেয়েছে সাথী। মুর্শিদাবাদ জেলা হ্যান্ডবল অ্যাসোসিয়েশনের সম্পাদক তথা আহিরণ হেমাঙ্গিনী বিদ্যালয়ের শরীর শিক্ষা বিভাগের শিক্ষক স্নেহাশিস ঘোষ জানালেন, '২০১৪ সালে জলপাইগুড়ি থেকে মুর্শিদাবাদ জেলাতে বদলি হয়ে আসার পর থেকেই হ্যান্ডবল খেলার প্রচার ও প্রসার ঘটানোর জন্য মুর্শিদাবাদের প্রত্যন্ত অঞ্চলগুলোতে কাজ করে চলেছি। তার ফলে এখন মুর্শিদাবাদের আহিরণ ছাড়াও জলঙ্গি ,ডোমকল, জিয়াগঞ্জ প্রভৃতি এলাকার প্রচুর মেয়ে এই খেলাতে অংশগ্রহণ করছে। ইতিমধ্যেই জেলার কয়েকজন জাতীয় পর্যায়ের হ্যান্ডবল প্রতিযোগিতাতেও অংশগ্রহণ করেছে।

    তবে এই প্রথমবার মুর্শিদাবাদের কোনও মেয়ে 'খেলো ইন্ডিয়া গেমসে 'র হ্যান্ড বল বিভাগে রাজ্যের হয়ে প্রতিনিধিত্ব করছে। আমরা সাথীর কৃতিত্বের জন্য গর্বিত।' সাথীর অন্যতম প্রশিক্ষক প্রলয় ঘোষ বললেন,' অত্যন্ত দরিদ্র পরিবারের মেয়ে সাথী। তার বাবা মাণিক ঘোষ পেশায় একজন চাষী।' দারিদ্র্যের সাথে লড়াই করে শুধু খেলাধুলোই নয়, পাশাপাশি নিয়মিত পড়াশোনাও চালিয়ে যাচ্ছে জঙ্গিপুর কলেজের ফিজিক্যাল এডুকেশন বিভাগের প্রথম বর্ষের এই ছাত্রী।

    প্রলয়বাবু আরও বলেন,' এরআগে ২০১৭ সালে সাথী প্রথমবার বাংলা দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিল। কিন্তু এই প্রথমবার 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২'- এ অংশগ্রহণ করার জন্য বাংলা দলে সুযোগ পেয়েছে সাথী।' সাথীর পরিবারের তরফ থেকে জানানো হয়েছে ইতিমধ্যেই সে বাংলা দলের সাথে 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২'-এ অংশগ্রহণ করার জন্য চন্ডীগড়ের উদ্দেশ্যে রওনা দিয়েছে এবং আগামীকাল অর্থাৎ বুধবারই বাংলা দলের হয়ে তার প্রথম ম্যাচ রয়েছে। প্রলয়বাবু বলেন, ' বিশ্বের দ্বিতীয় দ্রুততম খেলা হ্যান্ডবল। এই খেলায় অংশগ্রহণ করার জন্য যথেষ্ট শারীরিক ফিটনেসের প্রয়োজন হয়। কিন্তু অত্যন্ত দরিদ্র পরিবারের মেয়ে সাথীর বাবার পক্ষে নিয়মিত পর্যাপ্ত পুষ্টিকর খাদ্য যোগানোও সম্ভব হয় না। তা সত্ত্বেও সাথী যথেষ্ট লড়াই করে আজ এই জায়গায় পৌঁছেছে।' সাথী ঘোষ বলেন,' আমি ইতিমধ্যেই বাংলা হ্যান্ডবল দলের হয়ে ওপেন ন্যাশনাল এবং সাব-জুনিয়র এবং স্কুল দলের হয়ে খেলেছি। তবে এবারই প্রথম আমি 'খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২২'-এ বাংলা দলের সদস্য হিসেবে হরিয়ানাতে যাচ্ছি। আমি নিশ্চিত আগামী ৮-১৩ জুন পর্যন্ত অনুষ্ঠিত হ্যান্ডবল গেমসে বাংলা দল জয়ী হবে।'

    Koushik Adhikary 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর