Home /News /murshidabad /
Murshidabad: জেলা জুড়ে পালিত হল আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস

Murshidabad: জেলা জুড়ে পালিত হল আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস

title=

সদর শহর বহরমপুর সহ মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত হল আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস।

  • Share this:

    মুর্শিদাবাদ: সদর শহর বহরমপুর সহ মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত হল আন্তর্জাতিক সংগ্রহশালা দিবস। ঐতিহাসিক রাখালদাস বন্দ্যোপাধ্যায় নামাঙ্কিত শহরের রাখালদাস সংগ্রহ শালাতে এই দিনটি উদযাপন করা হচ্ছে মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের পক্ষ থেকে।ঐতিহাসিক মুর্শিদাবাদ জেলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের বহুমূল্য সম্পদ। সেই ইতিহাস রক্ষণাবেক্ষণের কাজ করে মুর্শিদাবাদ জেলা ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সদস্যরা। ২০২০ সালে এই মিউজিয়ামের পথ চলা শুরু হয়েছিল। তবে কোভিড অতিমারী পরিস্থিতির কারণে গত দুবছর যাবত আন্তর্জাতিক সংগ্রহ শালা দিবস পালন করা হয়নি। অতিমারী কাটিয়ে এবছরই প্রথম দিনটি পালন করা হল। সাধারণ মানুষ যাতে এই সংগ্রহ শালার গুরুত্ব অনুধাবন করে এর প্রতি আকৃষ্ট হয় তার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মুর্শিদাবাদ জেলা ইতিহাস সংস্কৃতি চর্চা কেন্দ্রের পক্ষ থেকে এই দিনটি পালন করা হল।

    সংগ্রহ শালার গুরুত্ব কিরাখাল দাস সংগ্রহ শালার কি ভাবে আরও উন্নতি করা যাবে ও সারা দেশের কাছে এই মিউজিয়ামকে কিভাবে গুরুত্বপূর্ণ করে তোলা যাবে তার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য কোভিড পরিস্থিতিতে এমনিতেই মুর্শিদাবাদ জেলার পর্যটন শিল্প ব্যাহত হয়েছে। পরিস্থিতি ঠিক হতেই মিউজিয়াম দেখতে আসার জন্য আহ্বান জানানো হয়েছে সাধারণ মানুষকে।

    আরও পড়ুনঃ Murshidabad: একশো জন আদিবাসী সহ খড়গ্রামের মানুষের চক্ষু পরীক্ষা শিবির

    আরও পড়ুনঃ Murshidabad News- লালবাগ গ্যাস লিক কাণ্ডে অসুস্থদের আর্থিক ক্ষতিপূরণ দিল জেলা প্রশাসন

    মুর্শিদাবাদ জেলার মনিষীদের ছবি সহ নানা জিনিস এই সংগ্রহ শালাতে রাখা আছে। এই দিবস পালনের মধ্যে দিয়ে সংগ্রহশালার গুরুত্ব গোটা রাজ্যের কাছে তুলে ধরাই একমাত্র লক্ষ্য বলে জানিয়েছেন মুর্শিদাবাদ ইতিহাস ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের সদস্যরা।

    KOUSHIK ADHIKARY
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর