Home /News /murshidabad /
Murshidabad: ভগবান বুদ্ধের পূর্ণাবয়ব মূর্তির প্রতিষ্ঠা কান্দি পৌরসভার উদ্যোগে

Murshidabad: ভগবান বুদ্ধের পূর্ণাবয়ব মূর্তির প্রতিষ্ঠা কান্দি পৌরসভার উদ্যোগে

title=

বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে মুর্শিদাবাদ জেলার কান্দির বাণীসংঘ ক্লাব মাঠে ভগবান বুদ্ধের পূর্ণাবয়ব মূর্তির প্রতিষ্ঠা করা হল কান্দি পৌরসভার উদ্যোগে।

  • Share this:

    কান্দিঃ বুদ্ধ পুর্ণিমা উপলক্ষে মুর্শিদাবাদ জেলার কান্দির বাণীসংঘ ক্লাব মাঠে ভগবান বুদ্ধের পূর্ণাবয়ব মূর্তির প্রতিষ্ঠা করা হল কান্দি পৌরসভার উদ্যোগে। সোমবার বিকালে বুদ্ধদেবের মূর্তি উন্মোচন করেন কান্দির বিধায়ক অপূর্ব সরকার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কান্দির পৌরপিতা জয়দেব ঘটক, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও প্রশাসনিক আধিকারিকেরা। এদিন মূর্তি উন্মোচন অনুষ্ঠান ঘিরে এলাকার মানুষের উন্মাদনা ছিল তুঙ্গে।কান্দি পৌরসভার উদ্যোগে গ্রীন সিটি মিশনের অধীনে কান্দি শহরের বিভিন্ন এলাকায় এর আগে বিভিন্ন দেব দেবী, মনিষীদের মুর্তি উন্মোচন করা হয়েছে। কান্দি বাগবাটি মোড়ে পৌরসভার উদ্যোগে গৌতম বুদ্ধের মুর্তি উন্মোচন করা হয়েছে।

    আরও পড়ুনঃ Murshidabad: গ্রামে বৃষ্টির প্রয়োজনে ২৫০ বছর ধরে চলে আসছে দেবীর পুজো!

    এবার কান্দি রূপপুর বাণী সংঘ মাঠে গৌতম বুদ্ধের মুর্তি উন্মোচন করা হল বৈশাখী পূর্ণিমা তিথিতে। প্রসঙ্গত উল্লেখ্য, বৈশাখী পূর্ণিমা, বুদ্ধ জয়ন্তী নামেও পরিচিত। এই দিনে 'ভগবান গৌতম বুদ্ধ' জন্মগ্রহণ করেন। গৌতম বুদ্ধ কপিলবস্তুর কাছে লুম্বিনীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা শুদ্ধোধন ছিলেন শাক্য রাজবংশের প্রধান এবং মা মায়া দেবী ছিলেন কোলিয়া রাজবংশর কন্যা। গৌতম বুদ্ধের ছোটবেলার নাম ছিল সিদ্ধার্থ। তাঁর জন্মের কিছু দিন পর তাঁর মা মারা যান এবং তাঁকে তাঁর মাসি গৌতমী লালন-পালন করেন। কঠোর তপস্যা এবং পরিশ্রমের পর, ৩৫ বছর বয়সী সিদ্ধার্থ, বৈশাখী পূর্ণিমার দিনেই নিরঞ্জনা নদীর তীরে বট গাছের নীচে বোধিপ্রাপ্ত হন। এই দিন থেকে তিনি তথাগত হন। বুদ্ধত্ব লাভের পর গৌতম বুদ্ধ নামে প্রসিদ্ধ হন। গৌতম বুদ্ধের মুর্তি উন্মোচনে সময় এলাকার বাসিন্দারা ভিড় জমিয়েছিলেন বানী সংঘ মাঠ এলাকায়।

      KOUSHIK ADHIKARY
    First published:

    Tags: Kandi, Murshidabad

    পরবর্তী খবর