Home /News /murshidabad /
Murshidabad News: মুর্শিদাবাদের জ্বলন্ত সমস্যা গঙ্গা ভাঙন, ফরাক্কাতেও তলিয়ে যাচ্ছে জমি

Murshidabad News: মুর্শিদাবাদের জ্বলন্ত সমস্যা গঙ্গা ভাঙন, ফরাক্কাতেও তলিয়ে যাচ্ছে জমি

ফরাক্কাতে [object Object]

তিন চার দিন ধরে খাসপাড়া এলাকায় ভাঙন শুরু হয়েছে, এখনও পর্যন্ত বেশ কিছু জমি গঙ্গা ভাঙনে তলিয়ে গেছে।

  • Share this:

    #মুর্শিদাবাদ: মুর্শিদাবাদে গঙ্গা ভাঙন নতুন কিছু নয়। বর্ষার শুরুতে হোক বা বর্ষার শেষ গঙ্গার করাল গ্রাসে তলিয়ে যায় বিঘার পর বিঘা জমি। এবছর বর্ষা আসতে না আসতেই ফের গঙ্গা ভাঙনের (Ganga erosion)আতঙ্ক ছড়িয়েছে মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের অর্জুনপুর পঞ্চায়েতের অন্তর্গত খাসপাড়া এলাকায়।

    স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, গত তিন চার দিন ধরে খাসপাড়া এলাকায় ভাঙন শুরু হয়েছে, এখনও পর্যন্ত বেশ কিছু জমি গঙ্গা ভাঙনে তলিয়ে গেছে। কোনও কোনও জায়গায় নদী থেকে বসত ভিটের দূরত্ব মাত্র কয়েক শো মিটার। ফলে যতদিন যাচ্ছে ততোই আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছে খাসপাড়া এলাকার প্রায় একশো থেকে দেড়শো পরিবার। ইতিমধ্যে স্থানীয় বাসিন্দারা গঙ্গা তীরবর্তী এলাকায় পাটের জমি থেকে পাট সহ গাছ ও বাঁশ কেটে নিয়ে যেতে শুরু করেছে যাতে জীবিকার অবলম্বন টুকু গঙ্গা ভাঙনে তলিয়ে না যায়। স্থানীয় বাসিন্দারা জানান, অবিলম্বে প্রশাসনের তরফে গঙ্গা ভাঙন প্রতিরোধের কাজ শুরু করলে কিছুটা হলেও ভাঙন রোধ করা যাবে। না হলে আস্তে আস্তে গঙ্গাগর্ভে তলিয়ে যাবে বিঘার পর বিঘা চাষের জমি।

    আরও পড়ুন - জেলার দুই পৃথক জায়গায় গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুতে চাঞ্চল্য

    ভিটেমাটি হারাবে গঙ্গা তীরবর্তী এলাকায় বসবাস করা পরিবারগুলো। যদিও ইতি মধ্যেই ভাঙন রোধে কাজ শুরু হলেও পাকা বাঁধ নির্মাণের দাবি করেছেন বাসিন্দারা। জেলার সামশেরগঞ্জ, ফরাক্কা, নিমতিতা, ধুলিয়ান সহ বিভিন্ন এলাকায় গঙ্গার ভাঙন নিত্য সঙ্গী। ইতি মধ্যেই তলিয়ে গিয়েছে মন্দির থেকে ভিটে মাটি জমি জায়গা সমস্ত কিছু। তবুও প্রশাসনের তরফে সমস্যার সমাধান হয়নি। বাসিন্দাদের দাবিতে ইতি মধ্যেই অস্থায়ী ভাবে কাজ শুরু হলেও ভাঙন রোধের জন্য স্থায়ী সমাধানের দাবি করেছেন তাঁরা।

    কৌশিক অধিকারী

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর