Home /News /murshidabad /
Murshidabad: মাত্র আঠারো হাজার টাকায় ব্যাটারিচালিত সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিল দীপঙ্কর

Murshidabad: মাত্র আঠারো হাজার টাকায় ব্যাটারিচালিত সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিল দীপঙ্কর

title=

আজ ৩রা জুন বিশ্ব সাইকেল দিবস। বিভিন্ন দিবসের মতো সাইকেলও একটা দিবস। সাইকেল হল এমন একটি বাহন যার সঙ্গে প্রতিটি ভারতীয় পরিচিত।

  • Share this:

    মুর্শিদাবাদঃ আজ ৩রা জুন বিশ্ব সাইকেল দিবস। বিভিন্ন দিবসের মতো সাইকেলও একটা দিবস। সাইকেল হল এমন একটি বাহন যার সঙ্গে প্রতিটি ভারতীয় পরিচিত। সাইকেল কেবল স্বল্প মুল্যে পরিবহনের সুবিধাই দেয়না, সঙ্গে সতেজ রাখে আমাদের শরীর মন। তাই আজ সাইকেল জিম ব্যায়ামের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে, সারা পৃথিবী জুড়ে।সাইকেলিং হল আমন একটি ব্যায়াম যাতে শরীরে রক্ত চলাচল বাড়ে,ফুসফুস অনেক বেশি অক্সিজেন রক্তে মিশিয়ে দেয়। ফলে জয়েন্ট পেইন, বাত, ওবেসিটি সহ অনেক রোগ থেকে আমরা রক্ষা পাই। মুর্শিদাবাদ জেলার ভরতপুর থানার অন্তর্গত বিনোদিয়া গ্রামের এক ইস্পাত মিস্ত্রি মাত্র আঠারো হাজার টাকার ব্যয়ে একটি ব্যাটারি চালিত সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন। দীপঙ্কর হাজরা নামের ওই যুবক দুই মাসের অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে নিজস্ব প্রচেষ্টায় এই সাইকেল বানিয়েছেন ষ্টিল দিয়ে।

     

     

    বর্তমানে পেট্রোপণ্যের অত্যাধিক মূল্যবৃদ্ধির কারণে, ব্যাটারিচালিত এই সাইকেল অত্যন্ত কম খরচেই চলবে। ব্যাটারি চালিত এই সাইকেল বানানোর পর গ্রামবাসীদের প্রশংসা কুড়িয়েছে দীপঙ্কর। আগামীতে আরও ভালো সাইকেল বানানোর পরিকল্পনা রয়েছে দীপঙ্করের তবে সরকারি সাহায্য পেলে আরো ভালো সাইকেল বানাতে পারবে বলে আশা দীপঙ্কর হাজরা।

    আরও পড়ুনঃ বহরমপুর গোরাবাজার আইসিআই স্কুলের মাধ্যমিকে পঞ্চম, অষ্টম ও নবম স্থান

     

     

    সাইকেল দিবসে দিনে এই ব্যাটারি দুই চাকার সাইকেল নজীর সৃষ্টি করেছে ভরতপুরে। একদা এই ইস্পাত শিল্পী কর্মকান্ডে খুশি পরিবারের সদস্যরা। স্টিলের জিনিস ব্যবহার করে এই সাইকেল তৈরি করা হয়েছে। পাশাপাশি লিথিয়াম ব্যাটারি ২৪ ভোল্ট ১২৪ পাওয়ারের একটি মোটর লাগানো হয়েছে।

    আরও পড়ুনঃ ৩৫০ বছরের প্রাচীন মুর্শিদাবাদ জেলার নিমতিতা জমিদারবাড়ির মুকুটে নয়া পালক

     

     

    উচ্চ মাধ্যমিক পাস করে নিজের বাড়িতে গ্রীলের দোকান সামলাতে দেখা যায় তাকে। তবে একবার ব্যাটারী ফুল চার্জ দিতে খরচ পড়বে ১০টাকা, যা চলবে ৬০কিলো মিটার পর্যন্ত। আর ঘন্টায় এর স্পীড থাকবে ৪০-৪৫ কিলোমিটার পর্যন্ত।

     

     

     

    KOUSHIK ADHIKARY

    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর