Home /News /murshidabad /
Bangla News: ফরাক্কাতে এবছর ৫ শতাংশ আমের ফলন! কলকাতায় আসছে না আম! চিন্তায় কৃষকরা!

Bangla News: ফরাক্কাতে এবছর ৫ শতাংশ আমের ফলন! কলকাতায় আসছে না আম! চিন্তায় কৃষকরা!

আমের

আমের ফলন কম ফরাক্কাতে 

Bangla News: এই বছর আমের দাম থাকলেও আমের ফলন অত্যন্ত কম। গত কয়েক বছরের তুলনায় এবছর আম উৎপাদনের হার মাত্র ৫ শতাংশ।

  • Share this:

    #মুর্শিদাবাদ:  মালদার আম যেমন বিখ্যাত, ঠিক তেমনিই জগৎ জোড়া নাম মুর্শিদাবাদ জেলার আমের। জেলার মূলত, লালবাগ, জিয়াগঞ্জ-আজিমগঞ্জ, সামশেরগঞ্জ ফরাক্কা সহ বেশ কিছু ব্লকে আম চাষ করা হয়ে থাকে। তবে এবছর আমের ফলন কম হওয়ায় মাথায় হাত মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের আমচাষীদের। ফলন এতোটাই কম হয়েছে যে ভিন রাজ্যে রফতানি প্রায় বন্ধ হতে বসেছে।

    আম বিক্রি করে চাষের খরচ উঠবে না বলে দাবি করেছেন আম চাষীরা। চাষীরা জানিছেন, মুর্শিদাবাদের ফরাক্কায় প্রায় ৮০০ হেক্টর জমিতে আমের বাগান আছে। এই অঞ্চলের বহু মানুষ এই আম বাগানের উপর নির্ভরশীল। অনেকে আবার অন্যের বাগান ঠিকাতে নিয়ে আম চাষ করেন। কৃষকদের দাবি, গত বছর আমের ফলন ভাল হয়েছিল। কিন্তু দাম ছিল না। এছাড়াও কোভিড পরিস্থিতি ছিল। তাই আম চাষ করে লাভ হয়নি। তবে এই বছর আমের দাম থাকলেও আমের ফলন অত্যন্ত কম। গত কয়েক বছরের তুলনায় এবছর আম উৎপাদনের হার মাত্র ৫ শতাংশ। যার ফলে অন্যান্য রাজ্যে বা কলকাতায় আম পাঠানো বন্ধ হয়ে গেছে। ফরাক্কার আম স্থানীয় বাজারের চাহিদা মেটাতে বিক্রি হচ্ছে সেখানে।

    প্রশাসনের কাছে কৃষকদের আবেদন, আম চাষের ব্যাপারে তারা যদি সরকারি সহায়তা পেত তাহলে খুব উপকার হত। এবছর শতকরা ৫ শতাংশ আমের ফলন হয়েছে। অবস্থা এতোটাই বেহাল যে, প্রতি গাড়িতে ৬০ মণ আম রফতানি করা হয়, কিন্তু সেটুকু আমের জোগানও নেই এই বছর। স্বভাবতই বাগান লিজে নেওয়ার যে খরচ সেই খরচের টাকাও উঠবে না বলেই দাবি আম চাষীদের। যদিও সরকারি আধিকারিকদের দাবি, বৃষ্টি না হওয়ায় মুকুল ঝরে গেছে। এছাড়াও গাছের ঠিক মত যত্ন না নেওয়ায় মুকুল কিছুটা নষ্ট হয়েছে। তাই আমের ফলন কম। যদিও নতুন করে লাগানো গাছে বা ছোট বাগান যেগুলো আছে সেগুলোতে আমের ফলন ভালো হয়েছে। বছরে একবার স্প্রে ও সার দেওয়া উচিৎ বলেও জানিয়েছেন তাঁরা ।

     কৌশিক অধিকারী

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Mango, Murshidabad

    পরবর্তী খবর