Home /News /murshidabad /
Murshidabad News: অম্বুবাচী শেষে বিশেষ পূজো, কুমারীপূজো ও হোম-যজ্ঞর কান্দি দোহালিয়া কালী মন্দিরে 

Murshidabad News: অম্বুবাচী শেষে বিশেষ পূজো, কুমারীপূজো ও হোম-যজ্ঞর কান্দি দোহালিয়া কালী মন্দিরে 

title=

ইতিহাস অনুসারে হাজার বছর পূর্বে বাংলার সেনবংশীয় রাজা লক্ষণ সেন ও বল্লাল সেনের আমলে প্রতিষ্ঠিত হয়েছিল কান্দি দোহালিয়া কালী মন্দির। মা এখানে ব্যাঘ্র রূপে  পূজিতা হন।

  • Share this:

    #মুর্শিদাবাদ:  হিন্দু ধর্ম মতে আষাঢ় মাসের মৃগশিরা নক্ষত্রের তৃতীয় চরণ শেষ হলে মা বসুন্ধরা ঋতুমতী হন আর এই সময়েই পালন করা হয় অম্বুবাচী। পুরাণ মতে এইসময় মাটিকাটা বা লাঙল চালানো নিষিদ্ধ। এই সময় সমস্ত দেবী মন্দিরের দরজা থাকে বন্ধ। এই তিন দিন বিশেষভাবে নিত্য পূজা সম্পন্ন হলেও মন্দিরের দরজা কখনও জনসাধারণের জন্য খোলা হয় না। সেই মতো তিনদিন পর কান্দি দোহালিয়া কালী মন্দিরের (Kandi Dohaliya Kali temple) দরজা খোলা হল রবিবার সকালে।

    এদিন সকালে মন্দির খোলার পরেই বিশেষ পুজো অর্চনা, হোম যজ্ঞ ও কুমারী পুজোর আয়োজন করা হয়েছিল। পুজো দিতে ভিড় করেছিলেন দূরদূরান্ত থেকে আসা মানুষজন। শাস্ত্র অনুযায়ী হিন্দু বিধবারা এই তিন দিন ব্রত পালন করে থাকেন। পুরাণ বর্ণিত একান্ন সতীপীঠের অন্যতম কামাখ্যায় বিশেষভাবে অম্বুবাচীর উৎসব পালিত হয়ে থাকে। পঞ্জিকা মতে আষাঢ় মাসের ৭ থেকে ১০ তারিখ গ্রামবাংলায় মহিলারা এই অনুষ্ঠান পালন করে থাকেন । কামাখ্যার পাশাপাশি মুর্শিদাবাদ জেলার (Murshidabad district) প্রাচীন কান্দি দোহালিয়া কালী মন্দিরেও এই বিশেষ পুজো অর্চনার আয়োজন করা হয়েছিল।

    ঠিকানা:দোহালিয়া দক্ষিণাকালী মন্দির , কান্দি, pin-742137

    Dohalia Dakkhinakali Temple, Kandi

    মুর্শিদাবাদ জেলার কান্দি ব্লকের দোহালিয়া কালীবাড়ি, ইতিহাস অনুসারে হাজার বছর পূর্বে বাংলার সেনবংশীয় রাজা লক্ষণ সেন ও বল্লাল সেনের আমলে প্রতিষ্ঠিত হয়েছিল কান্দি দোহালিয়া কালী মন্দির। মা এখানে ব্যাঘ্র রূপে পূজিতা হন। আগে জঙ্গলের মধ্যে এই মন্দির থাকলেও এখন কালের সাথে পরিবর্তিত হয়ে মন্দির ও সংলগ্ন এলাকায় আধুনিকতার ছোঁয়া লেগেছে। মন্দিরের সেবায়েতরা জানান, এক হাজার বছর আগে বল্লাল সেনের আমলে কোন এক পরিব্রাজক সন্ন্যাসী ভারতের উত্তর পূর্ব থেকে নদী পথে যাওযার সময় এখানে বসে তপস্যা করছিলেন। সেই সময় বিভিন্ন রূপে অশুভ শক্তি ধ্যান ভঙ্গ করার চেষ্টা করতে থাকেন। ধ্যান ভঙ্গ হতেই ব্যাঘ্র রূপে মা দক্ষিণাকালী দেখা দেন। তখন থেকেই এই ব্যাঘ্র রূপে মা দক্ষিণাকালীর পুজো হয়ে আসছে।

    কৌশিক অধিকারী

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Berhampore, Murshidabad

    পরবর্তী খবর