Home /News /malda /
Malda: নতুন করে খুলতে চলেছে সাগরদিঘী ইকোপার্ক

Malda: নতুন করে খুলতে চলেছে সাগরদিঘী ইকোপার্ক

title=

দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে মালদহের বড় সাগরদিঘী ইকোপার্ক। সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে পার্কের বিভিন্ন অংশ। বসার চেয়ার থেকে বাহারি ফুল বাগান নষ্ট হয়ে গিয়েছে।

  • Share this:

    মালদহ: দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে মালদহের বড় সাগরদিঘী ইকোপার্ক। সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে পার্কের বিভিন্ন অংশ। বসার চেয়ার থেকে বাহারি ফুল বাগান নষ্ট হয়ে গিয়েছে। শুধু তাই নয় একসময় সাগরদিঘী ইকোপার্কে সরকারি উদ্যোগে তৈরি করা হয়েছিল নিশি যাপনের জন্য কটেজ। রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে সেগুলিও বন্ধ হয়ে পড়েছে। এখন আর পর্যটকেরা এখানে আসেন না। শুধুমাত্র দিঘি রয়েছে। সরকারি উদ্যোগের সেখানে নিয়মিত মাছের ডিম ফোটানো থেকে লালন পালন করা হয়। বাকি সমস্ত কিছুই বন্ধ হয়ে পড়েছে। নতুন করে আবারও এই ইকোপার্কে পর্যটকদের আকর্ষণীয় করে তোলার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। ইতিমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে পরিদর্শন করা হয়েছে গোটা সাগরদিঘী চত্বর। আগামী পর্যটনের সম্ভাবনা ও নতুন করে সাজানোর উদ্যোগ গ্রহণ করার জন্য কোটি টাকার বাজেট তৈরি করা হয়েছে। ইতিমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩ কোটি টাকার বাজেট রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে।

    আরও পড়ুনঃ Malda News- আমের জেলা মালদহেই আমের দাম চড়া! কিন্তু কেন?

    মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বড় সাগরদিঘী মৎস্য প্রজনন কেন্দ্রটি মৎস্য দপ্তরের অধীনে রয়েছে। তাই এই দীঘিটির চারদিক সৌন্দর্যায়ন ও পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য মৎস দপ্তরের কাছে সংস্কারের আবেদন জানানো হয়েছে। মৎস্য দপ্তরের তরফ থেকে আবেদন মঞ্জুর হলে আগামীতে দিঘির একাধিক পুকুর খনন, পুকুরের পাড় সংস্কার, সৌন্দর্যায়নের স্বার্থে বিভিন্ন ধরনের মনোরঞ্জন সামগ্রী তৈরি সহ কটেজ গুলির আধুনিকরণের কাজ করা হবে। মালদহের বড় সাগরদিঘী উত্তরবঙ্গের সর্ববৃহৎ মৎস্য প্রজনন কেন্দ্র। এখানে বিভিন্ন প্রজাতির মাছের ডিম ফোটানো থেকে মাছের লালন পালন করা হয়। এক সময় এখানে সাধারণ মানুষের জন্য মাছ ধরার ব্যবস্থা ছিল। তবে দীর্ঘদিন আগেই তা বন্ধ হয়ে গিয়েছে। বিশাল আকার এই দীঘির চারদিক ঘিরে তৈরি করা হয়েছিল পর্যটন কেন্দ্র। এক সময় নিয়মিত এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এসেছেন। মৎস্য প্রজনন কেন্দ্রেটি ঘুরে দেখেছেন। বিভিন্ন প্রজাতির মাছের চাষ ও ডিম ফুটানো, পোনা মাছ পালনের জন্য আলাদা আলাদা পুকুর রয়েছে এই প্রজনন কেন্দ্র। সেগুলি পর্যটকদের কাছে আকর্ষণীয়। তবে বর্তমানে অধিকাংশ পুকুর মোজে গিয়েছে। দীর্ঘদিন পুকুরের খনন হয়নি। তাই পর্যটকরাও আর তেমনভাবে আসেন না এখানে।

    আরও পড়ুনঃ Malda: প্রাচীন ক্যামেরা সহ দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনী মালদহে

    পর্যটকদের থাকার ব্যবস্থা থেকে অন্যান্য সুযোগ-সুবিধা সমস্ত কিছুই বর্তমানে বন্ধ। জেলার বিভিন্ন প্রান্তের কিছু মানুষ এখনও এখানে নিয়মিত ঘুরতে আসেন। বিশাল এই দীঘির মনোরম পরিবেশ উপভোগ করতে অনেকেই ভিড় জমান প্রায় নিয়মিত। সাধারণ মানুষদের পক্ষ থেকে বহুবার দিঘিটির সংস্কার ও সৌন্দর্যের দাবি উঠেছে। এরআগেও জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছিল সংস্কারের। তবে তা ব্যর্থ হয়েছে। আবারও নতুন করে জেলা প্রশাসনের পক্ষ থেকে কোটি টাকা ব্যয়ে নতুন করে সাজানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে এই ইকোপার্কটি। ইকোপার্কের সংস্কার ও আধুনিকরণ হলে জেলার পর্যটন আরো উন্নত হবে এমনটাই মনে করছেন জেলার সাধারণ মানুষ। দিঘির সৌন্দর্য পর্যটকদের ভিড় করবেন। উপভোগ করতে পারবেন মৎস্য প্রজনন কেন্দ্রের মাছের চাষ থেকে শুরু করে দিঘির মনোরম পরিবেশ।

      Harashit Singha
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর