Home /News /malda /
Malda News: আমের জেলায় সফল আনারস চাষ! বিপুল লাভের হাতছানি

Malda News: আমের জেলায় সফল আনারস চাষ! বিপুল লাভের হাতছানি

title=

বিকল্প চাষ হিসাবে ভাল সাফল্য পেয়ে খুশি এলাকার কৃষকেরা।

  • Share this:

    #মালদহ: আনারস চাষ করে সফল হয়েছেন মালদহের বামোনগোলা ব্লকের নালাগোলার বাসিন্দা নবদ্বীপ দেবনাথ। এখন তাঁর কাছে প্রশিক্ষণ নিয়ে এলাকার অনেকেই আনারস চাষ শুরু করেছেন। বিকল্প চাষ হিসাবে ভাল সাফল্য পেয়ে খুশি এলাকার কৃষকেরা। আনারস ফলিয়ে ভাল উপার্জন করছেন কৃষকেরা। আগামীতে প্রশাসনের উদ্যোগে সহযোগিতা পেলে আরো ভাল চাষ সম্ভব, দাবী কৃষকদের। নালাগোলা সহ আশেপাশের এলাকার কৃষকেরা এই চাষে আগ্রহ প্রকাশ করেছেন।

    আরও পড়ুন Kolkata News: ১.৫ কোটি টাকার সোনা উদ্ধার কলকাতায়!

    মালদহের বামনগোলা ব্লকের নালাগোলার বাসিন্দা নবদ্বীপ দেবনাথ। একসময় তিনি গাড়ি চালক ছিলেন। গাড়ি নিয়ে বিভিন্ন জেলায় যাওয়ার সুবাদে আনারস চাষ শেখায় আগ্রহ বাড়ে। বিশেষ করে উত্তরবঙ্গের শিলিগুড়ি উত্তর দিনাজপুরের ইসলামপুর এলাকায় ভালো আনারস চাষ হয়। সেখান থেকেই তিনি প্রথম আনারস চাষের প্রশিক্ষণ নিয়ে আসেন। নিজের কোন চাষের জমি নেই, তাই অন্যের জমি লিজে নিয়ে প্রথম আনারস চাষ শুরু করেছিলেন নালাগোলায়। পনেরো বছরের বেশি সময় ধরে তিনি আনারস চাষ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। বর্তমানে তিনি তিন বিঘা জমিতে আনারস চাষ করছেন। তার দেখাদেখি এলাকার আরো বেশ কয়েকজন এই আনারস চাষ শুরু করেছেন। তারাও ব্যাপক সাফল্য পাচ্ছেন।

    আনারস চাষের পদ্ধতি- *আনারস চারা মূলত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসের দিকে জমিতে লাগানো হয়। *এক বছর সময় লাগে গাছে ফলন হতে। *পুনরায় জানুয়ারি ফেব্রুয়ারি মাসে গাছে ফুল ফুটতে শুরু করে। ফল হবার পর প্রায় তিন মাস সময় লাগে পাকতে। *জুন জুলাই মাসে শুরু হয় আনারস কাটা। *এক বিঘা জমিতে সাড়ে চার হাজার থেকে পাঁচ হাজার আনারস চারা লাগানো যায়। *প্রতি বিঘায় খরচ ৪০ থেকে ৪৫ হাজার টাকা। *সেখান থেকে আয় হয় প্রায় এক লক্ষ কুড়ি হাজার টাকা। *জমিতে ৪ থেকে ৫ বার জল সেচের প্রয়োজন হয়।

    যোগাযোগ - ৯৭৩৪৪৭৫৪৯২( নবদ্বীপ দেবনাথ)

    অর্থকারী এই ফসল চাষ করে ব্যাপক সাফল্য মেলায় বাড়ছে চাষের জমির পরিমাণ। এলাকার কৃষকেরা নিজেদের উদ্যোগেই আনারস চাষ শুরু করেছেন। বরিন্দ এলাকায় জল সেচের ব্যাপক সমস্যা রয়েছে। তাই সঠিক সময়ে আনারস চাষে জল সেচে সমস্যায় পড়তে হচ্ছে কৃষকদের। তাই এলাকার কৃষকদের দাবি প্রশাসন এগিয়ে এসে কৃষি জমিতে জল সেচের ব্যবস্থা করুক। এতে এলাকার আনারস চাষের জমির পরিমাণ আরো বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর্থিকভাবে লাভবান হবেন এলাকার কৃষকেরাও।

    Harashit Singha
    First published:

    Tags: Malda, Pineapple

    পরবর্তী খবর