Home /News /malda /
Malda News: কলকাতায় আম উৎসবে প্রথম স্থানে মালদহের আম ! খুশির হাওয়া জেলায়

Malda News: কলকাতায় আম উৎসবে প্রথম স্থানে মালদহের আম ! খুশির হাওয়া জেলায়

সার্টিফিকেট [object Object]

Malda News: বাংলা আম উৎসবে সেরার শিরোপা পেল মালদহের আম ও আমজাত খাদ্য সামগ্রী। কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তিনদিনের এই উৎসবে রাজ্যের মোট ১৪ টি জেলা অংশগ্রহণ করে।

  • Share this:

    #মালদহ:  বাংলা আম উৎসবে সেরার শিরোপা পেল মালদহের আম ও আমজাত খাদ্য সামগ্রী। কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে বাংলা আম উৎসব।সেখানে আমের প্রদর্শনী ও বিক্রি হয়েছে। উদ্যান পালন দফতরের উদ্যোগে আয়োজিত এই উৎসবে রাজ্যের মোট ১৪ টি জেলা অংশগ্রহণ করেছিল। স্টল গোছানো, আমের বিক্রি সহ বিভিন্ন দিক বিচার করে মালদহের আম প্রথম হয়েছে।

    নদীয়া জেলা দ্বিতীয় ও মুর্শিদাবাদ জেলা তৃতীয় স্থান অধিকার করেছে। বাংলা আম উৎসবে জেলার আম প্রথম হওয়াই খুশি আমচাষী থেকে ব্যাবসায়ীরা। এই সন্মানে মালদহের আমের পরিচিতি বৃদ্ধি পাবে এমনটায় দাবী জেলার আমচাষী ও ব্যাবসায়ীদের।মালদার জগৎ বিখ্যাত আম নজর কাড়লো কলকাতাবাসীর।

    এই বছর বাংলা আম উৎসবে মালদহের মোট ১৫ টি প্রজাতির আম পাঠানো হয়েছিল। আট জন আমচাষী ও ব্যাবসায়ী আম নিয়ে গিয়েছিলেন। দুই জন স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলা আমজাত খাদ্য সামগ্রী নিয়ে গিয়েছিলেন।তিন দিনের আম উৎসবে মালদহের মোট সাড়ে সাত টন আম বিক্রি হয়েছে। মূলত মালদহের ফজলি, হিমসাগর ও লক্ষণভোগ আম বেশি বিক্রি হয়েছে। এছাড়াও আম্রপালি, মল্লিকা, গোপালভোগ সহ মোট ১৫ টি প্রজাতির আম বিক্রি হয়েছে।

    আমের জন্য বিখ্যাত মালদহ। জেলার আমচাষের উপর নির্ভরশীল বহু মানুষ। সরকারি উদ্যোগে কলকাতা ও দিল্লির মত জায়গাই আম বিক্রির সুযোগ পাচ্ছেন কৃষকেরা। এতে করে সরিসরি অর্থনৈতিক ভাবে লাভবান হচ্ছেন। পাশাপাশি মালদা জেলার আমের সুনাম বৃদ্ধি পাচ্ছে দেশজুড়ে।জেলার অর্থনীতি অনেকটাই উন্নত হচ্ছে বিভিন্ন জায়গায় আম বিক্রির ফলে। মালদা জেলার আম চাষ থেকে ব্যবসায়ীরা চাইছেন প্রশাসনের উদ্যোগে আরো বেশি করে এমন আম উৎসব অনুষ্ঠিত হোক দেশ তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে।

    হরষিত সিংহ 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Malda News, Mango

    পরবর্তী খবর