Home /News /malda /
Malda News: 'একটু জল পাই কোথায় বলতে পারেন...' গোটা গ্রামের সবেধন নীলমণি একটি পাম্প!

Malda News: 'একটু জল পাই কোথায় বলতে পারেন...' গোটা গ্রামের সবেধন নীলমণি একটি পাম্প!

Malda [object Object]

আজও গ্রামে পৌঁছায়নি পরিশ্রুত পানীয় জল পরিষেবা। নেই টিউবওয়েল। (Malda News)

  • Share this:

    #মালদহ: আজও গ্রামে পৌঁছয়নি পরিশ্রুত পানীয় জল পরিষেবা। নেই টিউবওয়েল। গ্রামের বাসিন্দারা পান করছেন ভূগর্ভস্থ ফার্স্ট লেয়ারের জল। গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে গ্রামে কয়েকটি পাম্প বসানো হয়েছে। ছোট ছোট ট্যাঙ্কিতে রাখা হয় সেই জল। সেই জল সংগ্রহ করে পান করছেন গ্রামের বাসিন্দারা। বিদ্যুৎ চলে গেলে পানীয় জল সংগ্রহ করতে চরম সমস্যায় পড়তে হয়। গ্রাম থেকে প্রায় ১০ কিলোমিটার দূর থেকে জল সংগ্রহ করে নিয়ে আসতে হয় গ্রামের বাসিন্দাদের। (Malda News)

    গ্রামীণ এলাকায় দিনের অধিকাংশ সময়েই ইলেকট্রিক থাকে না বলে অভিযোগ। ফলে নিত্যদিন পানীয় জল সংগ্রহ করতে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে মালদহের হবিবপুর থানার ধুমপুর পঞ্চায়েতের কৃষ্ণপুর গ্রামের বাসিন্দাদের। ভারত বাংলাদেশ সীমান্তবর্তী গ্রাম কৃষ্ণপুর। প্রত্যন্ত আদিবাসী এই গ্রামে এখনো পানীয় জলপরিষেবা পৌঁছায়নি। গ্রামে বসবাস প্রায় দেড় হাজার মানুষের। গ্রামের বাসিন্দাদের পানীয় জলের জন্য পঞ্চায়েতের তরফ থেকে পাম্প বসিয়ে দেওয়া হয়েছে।

    আরও পড়ুন: '২০২৪-এ মানুষের বৃষ্টিতে ভেসে যাবে বিজেপি', একুশের মঞ্চে ভবিষ্যদ্বাণী মমতার

    এই জল আয়রন যুক্ত, পরিশ্রুত পানীয় জল না থাকায় গ্রামের বাসিন্দাদের ভরসা এই জল। তবে দিনের অধিকাংশ সময় এই জলও মেলেনা। কারণ প্রত্যন্ত এই গ্রামে ইলেকট্রিক পৌঁছালেও দিনের অধিকাংশ সময় বিদ্যুৎ থাকে না। রিজার্ভার গুলি ও ট্যাঙ্কিগুলি তুলনায় অনেকটা ছোট। খুব বেশি জল মজুত থাকে না। নিয়মিত সেগুলি পরিষ্কার‌ও করা হয়না বলে অভিযোগ। গ্রামবাসীদের আশেপাশের গ্রাম থেকে পানীয় জল সংগ্রহ করতে হয়।

    আরও পড়ুন: একুশের মঞ্চে অভিষেক 'ম্যাজিক', উচ্ছ্বাসে ভাসল জনতা! বক্তব্য থামালেন সুদীপ

    রাস্তাঘাট ভালো হয়েছে গ্রামে পৌঁছেছে বিদ্যুৎ। হবিবপুরের আদিবাসী অধ্যুষিত এই গ্রামে এখনো পরিশ্রুত পানীয় জল নেই। যদিও স্থানীয় পঞ্চায়েত সদস্যের উদ্যোগে বহুবার গ্রামে পানীয় জলপরিষেবার ব্যবস্থার চেষ্টা করা হয়েছে। বহুবার পঞ্চায়েত ও ব্লক প্রশাসনকে বিষয়টি জানানো হয়েছে। তবে স্থায়ী সমস্যা সমাধানে আজও এগিয়ে আসেনি কেউ। হরষিত সিংহ 
    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Bangla News, Malda News

    পরবর্তী খবর