Home /News /malda /
Malda News- সংগ্রহশালা থাকলেও নেই কিউরেটর, জেলার পুরাতাত্ত্বিক সংগ্রহ সামগ্রী না দেখতে পেয়ে নিরাশ পর্যটকেরা

Malda News- সংগ্রহশালা থাকলেও নেই কিউরেটর, জেলার পুরাতাত্ত্বিক সংগ্রহ সামগ্রী না দেখতে পেয়ে নিরাশ পর্যটকেরা

তালা

তালা বন্ধ অবস্থায় রয়েছে মালদহ জেলা সংগ্রহশালা

দীর্ঘ কয়েক বছর আগেই অবসর গ্রহণ করেছেন মালদহ জেলা সংগ্রহশালার কিউরেটর। তারপর থেকে নতুন করে আর কোন কিউরেটর নিয়োগ হয়নি। এমনি অবস্থায় পড়ে রয়েছে মালদহ জেলা সংগ্রহশালা। এক চতুর্থ শ্রেণির কর্মী সামালাচ্ছেন এই সংগ্রহশালা

  • Share this:

    #মালদহ- নেই কিউরেটর। দীর্ঘ কয়েক বছর আগেই অবসর গ্রহণ করেছেন মালদহ জেলা সংগ্রহশালার কিউরেটর। তারপর থেকে নতুন করে আর কোন কিউরেটর নিয়োগ হয়নি। এমনি অবস্থায় পড়ে রয়েছে মালদহ জেলা সংগ্রহশালা। কিউরেটর না থাকায় কখনো বি গ্রেড সরকারি দফতরের কর্মী, আবার কখনো চতুর্থ শ্রেণির কর্মী সামলেছেন সংগ্রহশালার দায়িত্বভার। বর্তমানে চতুর্থ শ্রেণির এক কর্মী সামালাচ্ছেন মালদহ জেলা সংগ্রহশালা। মাত্র একজন কর্মীর দায়িত্বে জেলার পুরাতাত্ত্বিক সংগ্রহ সামগ্রী।

    একজন কর্মী থাকায় প্রায়ই বন্ধ থাকছে মালদহ জেলা সংগ্রহশালাটি। রাজ্যে ও রাজ্যের বাইরের পর্যটকরা এসে সংগ্রহশালায় সংরক্ষিত পুরাতাত্ত্বিক বিষয় সম্পর্কে কিছুই জানতে পারছেন না। এমনকি, অনেক সময় ফিরে যেতে হচ্ছে তাদের। কারণ গত কয়েক মাস ধরে নিয়মিত সংগ্রহশালাটি খোলা হচ্ছে না এমনই দাবি জেলার একাংশের। সংগ্রহশালাটি খোলা থাকলে শুধু পর্যটকরাই নয়, জেলার পড়ুয়ারাও অনেক উপকৃত হন। তাই জেলাবাসীর ও পর্যটকদের স্বার্থে জেলা সংগ্রহশালাটি নিয়মিত খোলার দাবি তুলছেন জেলার বিশিষ্ট ব্যক্তিরাও। মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছেবর্তমানে একজন কর্মী সংগ্রহশালার নিয়মিত দেখভাল করেন

    রাজ্য সরকারের দায়িত্বে থাকা এই সংগ্রহশালাটির প্রবেশ মূল্য ৫ টাকা। এই সংগ্রহশালায় রয়েছে বহুমূল্য তাম্র‌যুগের কপার প্লেটপ্রাচীন স্বর্ণ মুদ্রা। তবে সেগুলি বর্তমানে সংরক্ষিত করে অন্যত্র রাখা হয়েছে। এছাড়াও সুলতানি ও ইংরেজ আমলের বহুমূল্য মুদ্রা রয়েছে। যেগুলি সম্প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে সুন্দর করে সাজানো হয়েছে, দর্শকদের দেখার সুবিধার জন্য। এছাড়াও সংগ্রহশালায় রয়েছে বহু প্রাচীন বুদ্ধমূর্তি, সরস্বতী মূর্তি সহ বিভিন্ন দেবদেবীর মূর্তি।

    প্রাচীন পুঁথি, শিলালিপি সহ বহু পুরাতাত্ত্বিক নিদর্শন রয়েছে সংগ্রহশালায়। জেলা প্রশাসনের পক্ষ থেকে সংগ্রহশালাটি সাজানো হলেও কিউরেটর না থাকায় নিরাশ হয়ে ফিরতে হয় পর্যটকদের। কারণ প্রাচীন পুরাতাত্ত্বিক মূর্তি মুদ্রা সম্পর্কে বলার মতন দক্ষ কর্মী নেই।

    মালদহ জেলা প্রাচীন ঐতিহ্যে ভরপুর। এখনো জেলার বিভিন্ন প্রান্ত থেকে মাঝেমধ্যেই প্রাচীন আমলের মূর্তি মুদ্রা উদ্ধার হচ্ছে। অধিকাংশই, পুকুর খনন করতে গিয়ে উদ্ধার হচ্ছে পুরাতাত্ত্বিক নির্দশন। উদ্ধার মুদ্রা বা মূর্তির অধিকাংশই মালদহ সংগ্রহশালায় রাখা হয়। মালদহ জেলা সংগ্রহশালায় কর্মীর সমস্যার কথা স্বীকার করেছেন জেলা প্রশাসনের কর্তারা। আগামীতে এই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন তাঁরা।

    Harashit Singha

    First published:

    Tags: Malda, Museum

    পরবর্তী খবর