Home /News /malda /
Malda News|| হেপাটাইটিস পরীক্ষা করা হবে সকলের, বড়সড় পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

Malda News|| হেপাটাইটিস পরীক্ষা করা হবে সকলের, বড়সড় পদক্ষেপ স্বাস্থ্য দফতরের

title=

Hepatitis test for all people of Malda: মালদহ জেলা জুড়ে  হেপাটাইটিস পরীক্ষা করবে স্বাস্থ্য দফতর। এমন‌ই সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারা। হেপাটাইটিস রোগ নির্মূল করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

  • Share this:

    #মালদহ: মালদহ জেলা জুড়ে হেপাটাইটিস পরীক্ষা করবে স্বাস্থ্য দফতর। এমনই সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতরের কর্তারা। হেপাটাইটিস রোগ নির্মূল করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। রাজ্যজুড়ে চলছে বিভিন্ন রকম ভাবে সচেতন করার কাজ। মালদহ জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, শুধু মালদহ জেলা নয়, পাশাপাশি মুর্শিদাবাদ জেলা জুড়েও হেপাটাইটিস পরীক্ষা করা হবে সাধারণ মানুষের। রাজ্য স্বাস্থ্য দফতরের একটি বৈঠকে এমনই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

    পাইলট প্রজেক্ট হিসাবে মালদহ ও মুর্শিদাবাদ জেলাকে বেছে নিয়েছেন কর্তারা। শীঘ্রই এই দুই জেলায় হেপাটাইটিস বি ও সি পরীক্ষা শুরু হবে। অনেকেই এই রোগের বাহক। তাই মানুষকে সচেতন করতে স্বাস্থ্য দফতরের এমন উদ্যোগ। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বর্তমানে জেলায় প্রায় ৩০০ জন রোগীর নাম নথিভুক্ত রয়েছে। যারা নিয়মিত হেপাটাইটিস রোগের চিকিৎসা পাচ্ছেন। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালেই তাদের চিকিৎসা চলছে। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাদের চিকিৎসা সম্ভব না হলে রেফার করা হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে। রাজ্যের দুটি মেডিক্যাল কলেজ হাসপাতাল রেফারেলের তালিকায় রয়েছে।

    আরও পড়ুন: অফিস ফেরত ব্যস্ত সময়ে শিয়ালদহ স্টেশনে আগুন, আতঙ্কে হুড়োহুড়ি যাত্রীদের

    আরও পড়ুন: ফের তোলাবাজি! 'এক লাখ না দিলে বন্ধ হবে কাজ', মেমারিতে হুমকি নেতার

    উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও এসএসকেএম। হেপাটাইটিস ভাইরাস ঘটিত রোগ। ৬ রকমের ভাইরাস রয়েছে। সেগুলির মধ্যে হেপাটাইটিস বি, সি, ডি ও ই রক্তবাহিত। হেপাটাইটিস এ জল বাহিত। হেপাটাইটিস বি ও সি সব থেকে বেশি মারাত্মক। তাই এই দুটি ভাইরাসের ওপরেই স্বাস্থ্য দফতর জোর দিয়েছে। হেপাটাইটিস বি রোগের ভ্যাকসিন রয়েছে। হেপাটাইটিস সি রোগের এখনও ভ্যাকসিন তৈরি হয়নি। স্বাস্থ্য দফতরের তরফ থেকে বিনামূল্যে সকলকেই হেপাটাইটিস বি-এর ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তবে অনেকেই এই রোগের বাহক রয়েছেন। তাদের কোনও ক্ষতি হয় না। তাদের মাধ্যমে অন্য কারও ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই এই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য দফতর।

    হেপাটাইটিস বি ও সি রোগে আক্রান্ত হলে লিভার ক্যান্সার পর্যন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই তার আগেই এ রোগ নির্মূল প্রয়োজন। মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের উদ্যোগে বিভিন্ন রকম ভাবে সচেতনতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। জুনিয়র চিকিৎসক, চিকিৎসক ও নার্সদের নিয়ে মূলত এই অ্যাওয়ারনেস অনুষ্ঠান গুলি করা হচ্ছে। হেপাটাইটিস বি ও সি রোগ হয়তো সম্পূর্ণ নির্মূল এই মুহূর্তে সম্ভব নয়। তবে সাধারণ মানুষ সচেতন হলে ও সঠিক সময় চিকিৎসা পরিষেবা পেলে অনেকটাই কমে আসবে এই রোগ। সেই লক্ষ্যে এগোচ্ছে স্বাস্থ্য দফতর।

    হরষিত সিংহ

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর