Home /News /malda /
Malda News|| 'বিয়ের নামে প্রতারিত হচ্ছে নাবালিকা-যুবতী', শিশু ও নারী সুরক্ষা বিষয়ক কর্মশালা মালদহে

Malda News|| 'বিয়ের নামে প্রতারিত হচ্ছে নাবালিকা-যুবতী', শিশু ও নারী সুরক্ষা বিষয়ক কর্মশালা মালদহে

title=

Child marriage awareness program: এখন ও পশ্চিমবঙ্গের বিভিন্ন গ্রামীণ এলাকায় বিয়ের নামে প্রতারিত হচ্ছে বহু নাবালিকা থেকে যুবতী।

  • Share this:

    #মালদহ: এখন পশ্চিমবঙ্গের বিভিন্ন গ্রামীণ এলাকায় বিয়ের নামে প্রতারিত হচ্ছে বহু নাবালিকা থেকে যুবতী। ভিনরাজ্য থেকে এসে টাকার বিনিময়ে বাংলার মেয়েদের বিয়ে করে নিয়ে যাচ্ছে। মূলত বিহার থেকে আসেন পাত্র কর্তৃপক্ষ। গ্রামীণ এলাকার মেয়েদের পরিবারকে মোটা টাকা দিয়ে বিয়ে করে নিয়ে যাচ্ছে। মালদহ জেলার একাধিক ব্লকে এমন ঘটনা প্রায় ঘটছে। বিয়ের পর অধিকাংশ ক্ষেত্রেই মেয়েদের হরিয়ানা, মহারাষ্ট্র, মুম্বাইয়ের পাচার করা হচ্ছে। এই বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগী হয়েছে প্রশাসন। তারপরেও এমন ঘটনা জেলায় ঘটছে। তাই আগামীতে এই বিষয়ে মানুষকে সচেতন করতে বিশেষ পদক্ষেপ নিতে চলেছে ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস।

    আরও পড়ুন: ১ মাসের নাগাড়ে বৃষ্টি, জলের তলায় শিলচর, বাসিন্দাদের ভয়াবহ অবস্থা দেখুন ছবিতে...

    ‌যোগা‌যোগের ঠিকানা:

    শিশু কল্যাণ সমিতি

    সত্য চৌধুরী ইন্ডোর স্টেডিয়াম( ১ম তলা), বাঁধ রোড, মালদহ। পিন- ৭৩২১০১

    ফোন নম্বর - ০৩৫১২ - ২২০১৮৩

    গুগুল লোকেশন:

    সত্য চৌধুরী ইন্ডোর স্টেডিয়াম সত্য চৌধুরী ইন্ডোর স্টেডিয়াম

    সোমবার শিশু সুরক্ষা বিষয় নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় মালদহ জেলা ট্রেনিং সেন্টারে। মূলত সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের নিয়ে শিশু সুরক্ষা বিষয়ে বিভিন্ন আলোচনায় ছিল এদিনের মূল বিষয়। বাল্য বিবাহ, শিশুশ্রম, শিশু নির্যাতন সহ শিশু ও মহিলাদের সুরক্ষা বিষয়ে আলোচনা হয় এদিনের কর্মশালায়। এখনও মালদহ জেলা বাল্য বিবাহের ঘটনা ঘটছে।

    আরও পড়ুন: প্রেমিক সৌম্যর সঙ্গে ফিলিপিন্স ট্রিপ, খোলামেলা ছবি শেয়ার করলেন সন্দীপ্তা, মুহূর্তে ভাইরাল...

    করোনা পরবর্তী সময়ে বাল্য বিবাহের সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে। জেলায় শিশু শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে বাল্য বিবাহ রুখতে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কমিশন। বাল্য বিবাহ হলে, দুই পক্ষের বাবা, আমন্ত্রিত অতিথি সহ পুরোহিত বা মুলবি সকলের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। তবে মালদহ জেলা থেকে এখনো মেয়ে পরিবারের লোকেদের পণ দিয়ে বিয়ের বিষয়টি বেশি ভাবাচ্ছে কমিশনকে।

    ওয়েস্টবেঙ্গল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটসের পক্ষ থেকে বিভিন্ন সচেতনতামূলক শিবির ও প্রচার করা হচ্ছে নিয়মিত। জেলায় জেলায় বিভিন্ন মাধ্যম সোশ্যাল মাধ্যমের সাহায্যে সচেতনতা বাড়ানো হচ্ছে শিশুশ্রম থেকে বাল্য বিবাহ বন্ধের জন্য। গত কয়েক বছরের তুলনায় বর্তমানে পরিসংখ্যান অনেকটাই কমেছে। আগামীতে সামাজিক এদিকে নির্মূল করতে আগামীতে আরও পরিকল্পনা নিতে চলেছে কমিশন।

    হরষিত সিংহ

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর