Home /News /malda /
Gour Mahavidyalaya Admission: গৌড় মহাবিদ্যালয়ে পড়ানো হচ্ছে ফুড এন্ড নিউট্রিশন

Gour Mahavidyalaya Admission: গৌড় মহাবিদ্যালয়ে পড়ানো হচ্ছে ফুড এন্ড নিউট্রিশন

মালদহের গৌড় কলেজেও এখন পড়ানো হচ্ছে ফুড এন্ড নিউট্রেশন বিষয়। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনের কলেজ গুলির মধ্যে একমাত্র গৌড় কলেজেই এই বিষয়ে অনার্স পঠন- পাঠন হয়।

  • Share this:

    #মালদহ: মালদহের গৌড় কলেজেও এখন পড়ানো হচ্ছে ফুড এন্ড নিউট্রেশন বিষয়। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনের কলেজ গুলির মধ্যে একমাত্র গৌড় কলেজেই এই বিষয়ে অনার্স পঠন- পাঠন হয়। গৌড় কলেজে তিন বছরের ব্যাচেলার অফ সায়েন্স পড়ার পর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় সহ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় বা অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব সায়েন্স পড়ার সুযোগ রয়েছে। এই বিষয়ে পড়াশোনা করে ডায়টেশিয়ান হওয়ার সুযোগ রয়েছে। সরকারি , বেসরকারি হাসপাতাল থেকে নার্সিংহোমে চাকুরীর সুযোগ রয়েছে।

    এছাড়াও বিভিন্ন বিলাসবহুল হোটেল বা রেস্টুরেন্টে খাবারের গুনগত মান যাচাই করে দেখার জন্য বর্তমানে নিয়োগ করা হয় ফুড এন্ড নিউট্রেশন পড়ুয়াদের। বিএসসি করার পরেও চাকুরি মেলে তবে এমএসসি সম্পূর্ণ করলে চাকুরির সুযোগ বেশি। পাশাপাশি গবেষণা সহ উচ্চ শিক্ষায় পঠন পাঠন করার সুযোগ রয়েছে এই বিষয়ে।

    আরও পড়ুনঃ চাহিদা কম হওয়ায় মার খাচ্ছে ছানা ব্যবসা

    গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে গৌড় মহাবিদ্যালয় এই বিষয়ে পঠন-পাঠন শুরু হয়। উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করলেই ফুড এন্ড নিউট্রিশন বিষয়ে পড়ার সুযোগ মেলে। উচ্চ মাধ্যমিকের রেজাল্ট এর ওপর ভিত্তি করে মেধা তালিকা অনুযায়ী এই বিষয়ে ভর্তি হওয়া যায়।

    বর্তমানে গৌড় কলেজে ফুড এন্ড নিউট্রিশন বিষয়ে মোট আসন সংখ্যা ৪০ টি:

    জেনারেল - ২২ টি,

    এসসি -৯ টি,

    এসটি -২ টি,

    ওবিসি-এ - ৪ টি

    ওবিসি-বি- ৩ টি আসন সংরক্ষিত রয়েছে।

    আরও পড়ুনঃ নিয়মিত মিলছে না ভাতা! বিক্ষোভ মালদহের অঙ্গনওয়াড়ি কর্মীদের

    গৌড় মহাবিদ্যালয়ে অন্য সাধারণ বিষয়গুলি মতো সেমিস্টার সিস্টেমে পড়ানো হয় ফুড এন্ড নিউট্রিশন। মোট তিন বছরের কোর্স। প্রতিবছর কোর্স ফি ৫৫০০ টা। সাধারণ মধ্যবিত্ত পরিবারের পড়ুয়ারাও ভর্তি হতে পারবেন এখানে। গৌড় মহাবিদ্যালয়ে ফুড এন্ড নিউট্রেশন বিভাগের আধুনিক ল্যাবরেটরি রয়েছে। সেখানে হাতে কলমে বিভিন্ন বিষয়ে বিশদে পড়ানো হয়।

    গৌড় মহাবিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট - http://www.gourmaha.org/

    আগামি শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন নেওয়া হবে শিঘ্রই। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেই সময় অন্যান্য বিষয়গুলির মত এ বিষয়ে আবেদন করতে পারবেন পড়ুয়ারা। কবে থেকে আবেদন গ্রহণ শুরু হবে এছাড়াও বিভিন্ন বিষয়ে বিশদে জানতে গৌড় মহাবিদ্যালয় এর নিজস্ব ওয়েবসাইটে লগ ইন করতে হবে।

    Harashit Singha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর