হোম /খবর /মালদহ /
রাস্তার মোড়ে বা ফুটপাতে অফারে মোবাইলের সিম কার্ড কিনছেন! সাবধান! পড়তে পারেন বিপদে

Malda News: রাস্তার মোড়ে বা ফুটপাতে অফারে মোবাইলের সিম কার্ড কিনছেন! সাবধান! পড়তে পারেন বিপদে

X
title=

রাস্তার মোড়ে, বাজারের ফুটপাতে মোবাইল সিম বিক্রি হচ্ছে। আকর্ষণীয় অফার দিচ্ছে? প্রলোভনে পড়ে ভুলেও সেখান থেকে কিনবেন না মোবাইলের সিম কার্ড। খোলা বাজার থেকে মোবাইল সিম কার্ড কিনলে পড়তে পারেন বিপদে।

  • Share this:

মালদহ: রাস্তার মোড়ে, বাজারের ফুটপাতে মোবাইল সিম বিক্রি হচ্ছে। আকর্ষণীয় অফার দিচ্ছে? প্রলোভনে পড়ে ভুলেও সেখান থেকে কিনবেন না মোবাইলের সিম কার্ড। খোলা বাজার থেকে মোবাইল সিম কার্ড কিনলে পড়তে পারেন বিপদে। এমনি সাইবার ক্রাইম থানার পক্ষ থেকেও খোলা বাজার থেকে মোবাইল সিম কার্ড না কেনার নির্দেশিকা জারি করা হচ্ছে।

এছাড়াও মোবাইল সিম কার্ড কেনার বিষয়ে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে সাইবার ক্রাইম থানার পক্ষ থেকে। পাশাপাশি বিভিন্ন সিমকার্ড কোম্পানীর ডিস্ট্রিবিউটার রিটেলারদেরকেও সচেতন করা হচ্ছে।এই বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে মালদহ জেলা সাইবার ক্রাইম থানার পুলিশের পক্ষ থেকে একটি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়।মালদহ জেলার বিভিন্ন প্রান্তের মোবাইল সিমকার্ড বিক্রেতাদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করল জেলা সাইবার ক্রাইম পুলিশ ৷

শুক্রবার দুপুরে মালদহ কলেজ অডিটোরিয়ামের সানাউল্লাহ মঞ্চে আয়োজন করা হয় এই কর্মশালার।উপস্থিত ছিলেন, এসডিপিও(কালিয়াচক) সম্ভব জৈন, মালদহ সাইবার ক্রাইম থানার আইসি দীপক কুমার দাস সহ বিভিন্ন কোম্পানির সিম ডিস্ট্রিবিউটার ও রিটেলাররা।মোবাইলের সিম ব্যবহার করে অনেক সময় অপরাধমূলক ঘটনা ঘটছে।মোবাইল ব্যবহার করেসাধারণ মানুষ যাতে সাইবার ক্রাইমের শিকার না হয় তার জন্য এদিন একটি কর্মশালার আয়োজন করা হয়।

আরও পড়ুন: South 24 Parganas News: সরস্বতী পুজোর দিন বিয়ে, আয়োজন ছিল সবকিছুই! পরের ঘটনায় মাথায় ভেঙে পড়বে আকাশ

মোবাইলের সিম নেওয়ার আগে বিক্রেতারা যাতে গ্রাহকদের আসল নথি দেখে সিম কার্ড বিক্রি করেন।সিম কার্ড বিক্রেতারা যেন তাদের দোকানে সিসি ক্যামেরার ব্যবস্থা করেন। এর পাশাপাশি বিভিন্ন ধরনের সমস্যা এবং তা কিভাবে সমাধান করা যায় তা নিয়েও দীর্ঘ আলোচনা করেন প্রশাসনিক আধিকারিকরা। সাইবার ক্রাইম থানার পুলিশের পক্ষ থেকে জেলার সমস্ত সিম বিক্রেতাদের নির্দেশ দেওয়া হয়, মোবাইল সিম কার্ড বিক্রির পর রেজিস্ট্রেশন মেইনটেন করার জন্য।

আরও পড়ুন: মাঠে শাক তুলতে গিয়েছিল বছর ১৪-র কিশোর, পরবর্তী পরিণতি মারাত্মক

এমনকি প্রতিটি দোকানে সিসিটিভি ক্যামেরা লাগানো বাধ্যতামূলক।নতুন সিম কার্ড কেনার বিষয়ে সাধারণ গ্রাহকদের জন্য নয়টি সর্তকতা অবলম্বন করার নির্দেশ জারি রয়েছে। সেগুলি যেন ক্রেতারা মেনে চলেন সেই বিষয়ে দিন সচেতন করা হয় কর্মশালার মধ্যে দিয়ে।

হরষিত সিংহ ( Harashit Singha)

Published by:Arjun Neogi
First published:

Tags: Malda News