সরস্বতী পুজোয় ‘নির্মল বাংলা’, কলেজ মাঠে গড়ে উঠেছে আস্ত একটা গ্রাম

সরস্বতী পুজোয় ‘নির্মল বাংলা’, কলেজ মাঠে গড়ে উঠেছে আস্ত একটা গ্রাম
Representative image
  • Share this:

#মালদহ: মালদহে সরস্বতী পুজোর থিমে নির্মল বাংলা। শহরের প্রাণকেন্দ্রে মালদহ কলেজ মাঠে গড়ে উঠেছে আস্ত একটা গ্রাম। মুখ্যমন্ত্রীর বার্তা থেকে অনুপ্রাণিত হয়েই ছাত্রছাত্রীদের এই উদ্যোগ।

হাতে আর কালকের দিন। বাগদেবীর আরাধনার শেষ মুহূর্তের প্রস্তুতি রাজ্যের বিভিন্ন স্কুল-কলেজে। মালদহ কলেজের ছবিটাও সেরকমই। তবে প্ল্যাটিনাম জয়ন্তী বর্ষে তাঁরা চেষ্টা করেছেন শহরবাসীকে নতুন কিছু উপহার দেওয়ার। দু’মাসের চেষ্টায় কলেজ মাঠেই তাই গড়ে উঠেছে গোটা একটা গ্রাম। খড়ের ঘর,টিনের চালা, প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্য সম্মত শৌচাগার থেকে সবজী ক্ষেত, চাষের জমি, পুকুর - সবই রয়েছে নির্মল বাংলা গ্রামে। পুজোর কদিন থাকবে লাইভ মডেলও।

বছর দেড়েক আগে মালদহের আদিবাসী অধ্যুষিত প্রত্যন্ত গ্রাম খেড়িবাড়িকে দত্তক নেয় মালদা কলেজ। ধীরে ধীরে ‘মডেল’ গ্রামের রূপ পেয়েছে ওই গ্রাম। সেই খেড়িবাড়ির আদলেই তৈরি মালদহ কলেজ মাঠের এই গ্রাম। ছাত্রছাত্রীদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অধ্যাপকেরাও।

মুখ্যমন্ত্রীর নির্মল বাংলার স্বপ্ন নিজেদের মত করে বাস্তবায়িত করে তোলার চেষ্টায় ছাত্রছাত্রীরা। পুজো, আনন্দর সঙ্গেই সমাজকে সচেতন করতে তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরবাসী।

First published: February 8, 2019, 10:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर