সুন্দরীর প্রেমে পড়ে সিংহাসন-ছাড়া মালয়েশিয়ার সুলতান!

সুন্দরীর প্রেমে পড়ে সিংহাসন-ছাড়া মালয়েশিয়ার সুলতান!
ওকসানা ভোয়েভোদিনা এবং পঞ্চম মহম্মদ ৷
  • Share this:

#কুয়ালালামপুর: শাসনকাল শেষের আগেই ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন মালয়েশিয়ার রাজা পঞ্চম মহম্মদ। আকস্মিকভাবে তার সিংহাসন ছাড়ায় জল্পনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে হঠাৎ করে এই সিদ্ধান্ত তিনি কেন নিলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর থেকে জানা গিয়েছে, গত ২২ নভেম্বর এক রুশ সুন্দরীর সঙ্গে গোপনে বিয়ে সারেন রাজা পঞ্চম মহম্মদ। মস্কোর বরভিকায় একটি কনসার্ট হলে বিয়ে করেন তিনি। তারপর থেকেই পদত্যাগের জল্পনা জোরদার হয়।

সাহসী পোশাকে স্বচ্ছন্দ্য ওই নারীকে বিয়ে করার জন্য শুরু হয় সমালোচনাও। বলা হয়, এ জন্য হয়তো তাকে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। নারীঘটিত কারণে রাজা পঞ্চম মহম্মদ সিংহাসন ছেড়েছেন সেটা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। প্রাসাদ এবং সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।

Sultan-Muhammad-V মালয়েশিয়ার নয়টি রাজ পরিবারের মধ্য থেকে শিগগিরই পরবর্তী রাজা নির্বাচন করা হবে। এই নয়টি পরিবার থেকে মালয়েশিয়ার শাসন পরিষদের ভোটে পরবর্তী রাজা নির্বাচিত হবেন। ২০১৬ সালের ১৩ ডিসেম্বর অন্য শাসকদের সম্মতিতে, দেশের কনিষ্ঠতম রাজা অভিষিক্ত হন কেলান্তানের শাসক পঞ্চম মহম্মদ। ২০২১ পর্যন্ত ওই পদে থাকার কথা ছিল তাঁর। মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, পালা করে সুলতান হওয়ার সুযোগ পান ৯ রাজ্যের শাসক। তাঁদের প্রত্যেকের মেয়াদ থাকে ৫ বছর করে।

First published: January 7, 2019, 10:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर