Football World Cup 2018

উপনির্বাচনে গোরক্ষপুর, ফুলপুরে মুখ পুড়ল বিজেপির, বড়সড় ধাক্কা বিহারে

Akash Misra | News18 Bangla
Updated:Mar 14, 2018 08:53 PM IST
উপনির্বাচনে  গোরক্ষপুর, ফুলপুরে মুখ পুড়ল বিজেপির, বড়সড় ধাক্কা বিহারে
Akash Misra | News18 Bangla
Updated:Mar 14, 2018 08:53 PM IST

#লখনউ: উপ নির্বাচনে জোড়া ধাক্কা বিজেপির। উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগীর গড় গোরক্ষপুর এবং উপ মুখ্যমন্ত্রীর কেন্দ্র ফুলপুর লোকসভা আসন ছিনিয়ে নিল সমাজবাদী পার্টি-বহুজন সমাজ পার্টি জোট। বিহারে জেডিইউ-বিজেপি জোটকে হারিয়ে আরারিয়া লোকসভা আসন ধরে রাখল লালুর আরজেডি। জেহানাবাদ বিধানসভা আসনটিও ধরে রাখতে পেরেছে তারা। তবে ভাবুয়া বিধানসভা আসনে জয় ধরে রাখতে পেরেছে বিজেপি। বিজেপির ভরাডুবি আদতে মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভের প্রতিফলন বলে দাবি বিরোধীদের।

ত্রিপুরায় নির্বাচনী জয়োল্লাস পনেরো দিনের মধ্যেই ফিকে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের ছেড়ে আসা দুটি লোকসভা আসন গোরক্ষপুর এবং ফুলপুরে হারল বিজেপি। দুটি আসনেই মায়াবতীর বহুজন সমাজ পার্টিকে সঙ্গী করে জিতল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। গোরক্ষপুর আসনটিতে টানা পাঁচবার বিজেপির টিকিটে জিতেছেন যোগী আদিত্যনাথ। যোগীর গড়ে দাঁত ফুটিয়ে জাতীয় রাজনীতিতে বিজেপি বিরোধী জোটকে প্রাসঙ্গিক করে তুললেন অখিলেশ-মায়াবতীরা।

- গোরক্ষপুর আসনে ২১,৯৬১ ভোটে জিতেছেন সমাজাবাদী পার্টির প্রবীনকুমার নিশাদ

- ফুলপুর আসনে ৫৯,৬১৩ ভোটে জিতেছেন সমাজবাদী পার্টির নগেন্দ্রপ্রতাপ সিং প্যাটেল

গোরক্ষপুরে গণনার শুরু থেকেই ছিল জোর টক্কর। তৃতীয় রাউন্ডের পর গণনাকেন্দ্র থেকে সংবাদ মাধ্যমকে বের করে দেওয়া নিয়ে উত্তেজনা তৈরি হয়। আঁচ গিয়ে পড়ে উত্তরপ্রদেশ বিধানসভা এবং সংসদেও। প্রতিবাদে সরব হন বিরোধীরা। জেলা প্রশাসনের বিরুদ্ধে নালিশ করে সমাজবাদী পার্টি। তবে দিনের শেষে জয়ের পর উত্তরপ্রদেশে নতুন স্লোগন, বুয়া-ভাতিজা জিন্দাবাদ। সমাজবাদী পার্টির দাবি, মোদি সরকারের বিরুদ্ধে রায় দিয়েছেন মানুষ। মুখ ফিরিয়েছেন যোগী আদিত্যনাথের থেকেও।

বিহারেও ধাক্কা খেয়েছে জেডিইউ-বিজেপি জোট। মহাজোট ভেঙে নীতীশ কুমারের জেডিইউ এনডিএতে ফেরার পর রাজ্যে প্রথম ভোট। কিন্তু নতুন জোটকে হারিয়ে আরারিয়া লোকসভা আসন এবং জেহানাবাদ আসন ধরে রাখতে পেরেছে আরজেডি।

- আরারিয়াতে ৬১,৯৮৮ ভোটে জিতেছেন আরজেডির সরফরাজ আলম

- জেহানাবাদে জিতেছেন আরডেজির কুমার কৃষ্ণ মোহন

- ভাবুয়াতে জিতেছেন বিজেপির রিঙ্কিরানি পাণ্ডে

জয়ের পর আরজেডির প্রতিক্রিয়া, লালুপ্রসাদ যাদবের জমানা শেষ হয়ে যানি। লালু একটি বিচারধারার নাম।

First published: 08:26:48 PM Mar 14, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर