কোথাও রক্তদান, কোথাও বৃক্ষরোপণ, অনাড়ম্বরে পরিবেশ দিবস পালিত শিলিগুড়িতে

কোথাও রক্তদান, কোথাও বৃক্ষরোপণ। অনাড়ম্বরে পরিবেশ দিবস পালিত শিলিগুড়িতে

এই দিনকে স্মরণীয় করে রাখতে ও মানুষকে বাঁচাতে একধাপ এগিয়ে এলেন শিলিগুড়ি উচ্চবালিকা বিদ্যালয়ের প্রাক্তনীরা

  • Share this:

    ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি: 'রক্তদান জীবনদান'।'গাছ লাগান, প্রাণ বাঁচান।' এই দুটি শ্লোগানের সত্যতা যেন এখন আমরা হাড়ে হাড়ে টের পাচ্ছি। অক্সিজেনের অভাবে যাচ্ছে প্রাণ, রক্তের অভাবে ছুটছে মানুষ। এই কষ্টকে কিছুটা লাঘব করতেই কোমর বেঁধে নেমেছে শহরের স্বেচ্ছাসেবীরা।

    শনিবার, বিশ্ব পরিবেশ দিবস। এই দিনকে স্মরণীয় করে রাখতে ও মানুষকে বাঁচাতে একধাপ এগিয়ে এলেন শিলিগুড়ি উচ্চবালিকা বিদ্যালয়ের প্রাক্তনীরা। শিলিগুড়ির ঐতিহ্যবাহী স্কুলের মধ্যে অন্যতম শিলিগুড়ি উচ্চবালিকা বিদ্যালয়। এই বিদ্যালয়ের প্রাক্তনীদের একটি সংগঠন, 'আমরা প্রাক্তনী' এই উদ্যোগ গ্রহণ করে। প্রাক্তনীদের মধ্যে মধুপা সরকার দাশগুপ্ত, সংহিতা নাগ সমেতঅনেকেই উপস্থিত ছিলেন। প্রাক্তনীদের এই উদ্যোগকে বাস্তবায়িতকরতে সাহায্য করে শিলিগুড়ি সূর্যনগর সমাজ কল্যাণ সংস্থা। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ও চিকিৎসক ডাঃ কল্যাণ খান ও ডাঃ সন্দীপ সেনগুপ্ত।

    প্রাক্তনীদের মধ্যে অন্যতম মধুপা সরকার দাশগুপ্ত বলেন, 'পরিবেশ দিবস উপলক্ষ্যে আমাদের এই উদ্যোগ। আমাদের সবরকম সহযোগিতা করেছেন শিলিগুড়ি সূর্যনগর সমাজ কল্যান সংস্থার সদস্যরা। আমাদের লক্ষ্য অন্ততপক্ষে ১৫-২০ ইউনিট রক্ত সংগ্রহ করা।'

    শিবিরে গিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যাপক ও চিকিৎসক ডাঃ কল্যাণ খান বলেন, 'বিশ্ব পরিবেশ দিবস একটি গুরুত্বপূর্ণ দিন সকলের কাছে। রক্ত সংকট ও অক্সিজেন সংকট না মেটালে মানুষের বিপদ। মানুষ পরিবেশকে নষ্ট করার ক্ষমতা রাখে। এদিকে ভাইরাসের প্রকোপে মানুষ প্রায় কাবু। তাই পরিবেশ রক্ষা করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। এই উদ্যোগ নেওয়া খুব দরকার ছিল।'

    ডাঃ সন্দীপ সেনগুপ্তও একই সুরে বলেন, 'গাছ সজীবতার প্রতীক। রক্তদানের পাশাপাশি এদিন চারাগাছ বিতরণ করা হয়। বিশেষ দিনে এই পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।'

    এদিন শহরের অনেকেই এই রক্তদান শিবিরে অংশগ্রহণ করেন। শিবির শেষে ডাক্তাদের হাতে চারাগাছ তুলে দেওয়া হয়। পরিবেশবার্তা দিয়ে সকলকে রক্তদানের বিষয়ে অবগত করেন বিশিষ্ট ডাক্তাররা।

    এছাড়াও শিলিগুড়ি সূর্যনগর সমাজ কল্যাণ সংস্থার সাধারণ সদস্যা সৃঞ্চিনী ব্রহ্ম জানান, তাঁদের সংস্থার থেকে সমস্ত রকম সাহায্য করা হয়েছে প্রাক্তনীদের। এর আগেও ডুয়ার্সের প্রত্যন্ত এলাকায় রক্তদান ও দুঃস্থদের জন্য নানান কর্মসূচি আয়োজন করেছিল এই সংস্থা।

    একইভাবে আজ ৪৩ নম্বর ওয়ার্ডে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করে বিজেপি এর শিলিগুড়ি সাংগঠনিক জেলা। পাশাপাশি, স্যানিটাইজেশন ও দুঃস্থ কিছু মানুষকেখাবার বিতরণ করা হয়। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিলিগুড়ি বিধানসভার বিধায়ক ডঃ শংকর ঘোষ এবং ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভার বিধায়িকা শিখা চ্যাটার্জি, জেলা সাধারণ সম্পাদক রাজু সাহা সহ দলের অন্যান্য পদাধিকারীগণ।

    পাশাপাশি এদিন 'এই প্রজন্ম' সংগঠনের পক্ষ থেকে শহরের ১৬ নম্বর ওয়ার্ড অর্থাৎ হাকিমপাড়া ও তার পার্শ্ববর্তী এলাকায় বৃক্ষরোপণ করা হয়। এদিন সংগঠনের পক্ষ থেকে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, বকুল, কামিনী এবং নিমের মতো গাছ লাগানো হয়। এদিনের কর্মসূচিতে যিশু রানা দে, সুজিত কুণ্ডু, সন্তোষ তিওয়ারি এবং শুভাশিস লাহিড়ীর মতো সংগঠনের সদস্যদের পাশাপাশি বিজয় দত্ত, বিজয় দাস ও অরিন্দম রায়ের মতো স্কুল পড়ুয়ারাও এদিনের কর্মসূচিতে যোগ দেন।

    Published by:Ananya Chakraborty
    First published: