Home /News /local-18 /
Crime : দাসপুরে গুলি করে চলছে পাখি শিকার, উদাসীন বন দপ্তর

Crime : দাসপুরে গুলি করে চলছে পাখি শিকার, উদাসীন বন দপ্তর

title=

বন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনের তোয়াক্কা না করেই পশ্চিম মেদিনীপুরের দাসপুরে চলছে পাখি শিকার। এলাকার মানুষের প্রতিরোধে পিছু হঠল একদল চোরা শিকারি।

  • Share this:

    পশ্চিম মেদিনীপুর: বন্দুক দিয়ে দেদার মেরে ফেলা হচ্ছে বন্য পাখি। প্রকাশ্য বন্দুক হাতে পাখি শিকারীদের এহেন দৌরাত্ম্য বেড়েই চলেছে পশ্চিম মেদিনীপুর(West Midnapore) জেলার দাসপুর (Daspur)থানার উদয়চক এলাকায়। স্থানীয়দের অভিযোগ, একাধিক বার বারন করা সত্বেও এলাকায় পাখি শিকার আটকানো যাচ্ছে না। এলাকার বেশকয়েকজন ব্যক্তি ইচ্ছামতো এলাকার বিভিন্ন প্রান্তে বন্দুক হাতে ঘুরে দেদার পাখি শিকার করে চলেছে। এনিয়ে কিছু বলতে গেলে উল্টে তাদের থেকে ধমক খেতে হয়। বনদপ্তর(Forest Department) বা প্রশাসন অবগত এলাকায় এভাবে পাখি শিকারের বিষয়ে। কিন্তু তেমন কোনও কঠোর পদক্ষেপ না নেওয়ায় দিনদিন তা বেড়ে চলেছে।

                       শনিবার বিকেল নাগাদ কয়েকজন পাখি শিকারী বন্দুক হাতে উদয়চক এলাকার একটি জঙ্গলে একের পর এক বিভিন্ন প্রজাতির পাখিকে তাক করে গুলি করে মেরে ফেলে শিকার করে নিয়ে যায়। যদিও স্থানীয় কয়েকজনের তাড়া খেয়ে তারা কয়েকটি শিকার করা পাখি ফেলে পালিয়ে যায়। ওই চোরা পাখি শিকারীদের পরিচয় জানা না গেলেও তারা ওই এলাকারই বলে জানা গেছে। মুলত পাখির মাংস খাওয়ার জন্য দিনদিন এভাবেই নির্বিচারে বন্দুক দিয়ে পাখি শিকারের প্রবনতা বেড়ে চলেছে বলে দাবি স্থানীয়দের। এই ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ এলাকার মানুষজন। এই ঘটনায় দাসপুর সুলতাননগর বিট অফিসের রিকোভারি টিমের সদস্য মলয় ঘোষ বলেন, আজও কিছু মানুষের মধ্যে পাখি শিকারের প্রবনতা রয়ে গিয়েছে, দাসপুরেও তেমনই ঘটনা ঘটেছে।যেকোনও বন্য প্রাণী বা পাখি শিকার আইনত দণ্ডনীয় অপরাধ। পাখি শিকার করবেন না ওরা প্রকৃতির ভারসাম্য রক্ষা করে ওদেরও বাঁচার অধিকার রয়েছে এমনই আবেদন করেন তিনি।

    পার্থ মুখার্জী

    First published:

    Tags: West Midnapore, West Midnapore news

    পরবর্তী খবর