Home /News /local-18 /
IIT Kharagpur : বিশ্বমানের ‘শ্যামাপ্রসাদ মুখার্জি হাসপাতাল’  উদ্বোধন হল আইআইটি খড়্গপুরে

IIT Kharagpur : বিশ্বমানের ‘শ্যামাপ্রসাদ মুখার্জি হাসপাতাল’  উদ্বোধন হল আইআইটি খড়্গপুরে

IIT [object Object]

এই হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে সাধারণ মানুষকে আরও ভালো চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন আই আই টি কর্তৃপক্ষ

  • Share this:

    #পশ্চিম মেদিনীপুর- বিশ্বমানের ‘শ্যামাপ্রসাদ মুখার্জি হাসপাতাল’ উদ্বোধন হল আইআইটি খড়্গপুরে। আইআইটি খড়্গপুরের ১৮ তম প্রাক্তনী সম্মেলনের দিনই এই ২৫০ শয্যার অত্যাধুনিক হাসপাতালের উদ্বোধন হল খড়গপুর আইআইটি চত্বরে। এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আইআইটি খড়্গপুরের ডাইরেক্টর অধ্যাপক বীরেন্দ্রকুমার তিওয়ারি , প্রাক্তন ডাইরেক্টর তথা অধ্যাপক দামোদর আচার্য, কমান্ডার ভি.কে জেটলি প্রমুখ উপস্থিত ছিলেন। ড. শ্যামাপ্রসাদ মুখার্জি’র নামাঙ্কিত এই হাসপাতালে মোট ১৬০টি সুসজ্জিত জেনারেল বেড, ৯০টি আইসিইউ বেড এবং ১০টি চাইল্ড ক্রিব ক্যারিয়ার বেড আছে। আছে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবার প্রায় সবকিছুই। অপরদিকে, আইআইটি খড়্গপুরের প্রাক্তনী তথা এইচসিএল গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা অর্জুন মালহোত্র এই হাসপাতালের ৪৪টি আইসিইউ (ICU) শয্যা দান করেছেন বলে জানিয়েছেন ডাইরেক্টর ভি.কে তেওয়ারি।

    প্রসঙ্গত উল্লেখ্য, গত কয়েক বছর ধরে এই অত্যাধুনিক হাসপাতালটি নির্মিত হয়েছে খড়্গপুর আইআইটি চত্বরে। কোভিড পরিস্থিতিতে এই হাসপাতালটিকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা হয়েছিল। ইতিমধ্যে অবশ্য, হাসপাতালের আউটডোর বা ওপিডি পরিষেবা চালু হয়ে গেছে। আইআইটি খড়্গপুরের ডাইরেক্টর অধ্যাপক ভি.কে তেওয়ারি বলেন, “আইআইটি খড়্গপুরের আশপাশের এলাকার মানুষকে স্বল্প খরচে বিশ্বমানের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা আইআইটি খড়্গপুরের সুপ্রতিষ্ঠিত প্রাক্তনীরা বাড়িয়ে দিয়েছিলেন সাহায্যের হাত। সকলের প্রচেষ্টায় সেই উদ্যোগ সফল হতে চলেছে।” তবে, হাসপাতালের কিছু কাজ এখনও বাকি থাকায়, ইনডোর পরিষেবা সম্পূর্ণভাবে চালু হতে আরও কিছু সময় লাগবে বলে আইআইটি কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে। এই হাসপাতালে অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থার মাধ্যমে সাধারণ  মানুষকে আরও ভালো চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করছেন আই আই টি কর্তৃপক্ষ।

    First published:

    Tags: IIT KHARAGPUR, West Medinipur

    পরবর্তী খবর